ইংলিশ ক্রিকেটের এক লড়াকু তারার গল্প

সুফিয়ান আল হাসান »

কেপটাউনে সাউথ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম শতকের পর আকাশের দিকে তাকিয়ে কি যেন ভাবছিল ছেলেটি। চোখে ছিলো অশ্রুর ছোয়া, মনে অভিমান নিয়ে হয়তো অকালে চলে যাওয়া বাবাকে কিছু বলছিলেন, হয়তো‌ বাবাকে বলছিলেন তার স্বপ্ন পূরনের কথা। বাবা ডেভিড বেয়ারস্টো নিজেও যে ছিলেন ক্রিকেটার। ইংল্যান্ড জাতীয় দলে মাত্র ৪ টেস্ট খেললেও ঘরোয়া লিগে ছিলেন নিয়মিত মুখ। বাবার পূরণ না হওয়া স্বপ্ন নিজে পূরণ করে সেদিন হয়তো আকাশে তাকিয়ে এই কথাই বলছিলেন জনি বেয়ারেস্টো। বাবাও হয়তো ভালোবাসার পরশ বুলিয়ে দিচ্ছিলেন ছেলের মাথায়।

জনির বয়স তখন ৮ বছর, ভালোবাসতেন ফুটবল। ফুটবলার হওয়ার স্বপ্ন বুকে নিয়ে শুরু করেছিলেন প্র্যাকটিসও। লেডস ইউনাইটেড এর বয়স ভিত্তিক দলের হয়েও খেলেছেন জনি। হঠাৎ একদিন জনির মাথায় আকাশ ভেঙে পরলো। ছোট্ট জনি প্র্যাকটিস শেষ করে বাড়ি ফিরে দেখলেন বাবা ডেভিড করাই গাছের সাথে ঝুলে আত্মহত্যা করেছে। বাবার মৃত্যুর পর জনির আর ফুটবলার হওয়া হয়নি। বাবাকে অনুসরণ করে শুরু করেছিলেন ক্রিকেট, তাও আবার বাবার মতো ই উইকেট রক্ষক, ব্যাটসম্যান হিসেবে। বাবার মৃত্যুর পর শেষ হয়ে যেতে পারতো জনির জীবন, কিন্তু তার মা আর দাদা তা হতে দেননি। সামলে নিয়েছেন সবকিছু, জনির মায়ের চিকিৎসার ব্যবস্থা হয়েছে, দাদা জনির হাতে ব্যাট তুলে দিয়েছেন। নাতিকে শিক্ষা দিলেন ২২ গজের মোহনীয় জগতে টিকে থাকার দীক্ষা।

জনির জীবন টা কোন রূপ কথা নয়, নয় কোন দুঃখ বাদী উপন্যাসিক গল্প, বরং তার জীবন বৈশাখের বজ্রপাতের মতো কঠিন। আজকের জনি বেয়ারেস্টো হতে তাকে পারি দিতে হয়েছে অনেক কঠিন পথ । কঠোর পরিশ্রমই সেই ছোট্ট জনিকে দার করিয়েছে ইংল্যান্ডের উইকেট রক্ষক ব্যাটসম্যান জনি বেয়ারেস্টো হিসেবে।

জনি পাড়ি দিয়েছে অনেক কঠিন পথ, করতে হয়েছে অনেক লড়াই । তার প্রিয় দাদাও না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ২০১৫ সালে, তবে তাতেও দমেনি জনি, যেন তার ধাজ আরো বেড়েছে। কেপটাউনে সাউথ আফ্রিকার বিপক্ষে প্রথম শতকের পর, লর্ডসে শ্রীলঙ্কার বিপক্ষে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২য় শতক। ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের ব্যাটিংয়ের অন্যতম ভরসাও ছিলেন জনি। ভক্তদের হতাশও করেননি , বিশ্বকাপে ব্যাট হাতে ছিলেন দারুন ফর্মে। চ্যাম্পিয়নও হয়েছেন বিশ্বকাপে। দুঃখে গড়া জীবনের খরতাপ দুর করে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন জনি, এভাবেই এগিয়ে যাবেন তিনি।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »