২০২৮ অলিম্পিকের জন্য শর্টলিস্টে ক্রিকেট

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত হবে অলিম্পিক। এই আসরে যুক্ত করা যায়, এমন ৯টি খেলা পর্যালোচনা করার জন্য সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। এর মধ্যে একটি হলো ক্রিকেট।

গত মাসে দ্য এলএ২৮ আয়োজক কমিটি আইসিসিকে বলেছিল, তাদের অবস্থান পরিষ্কার করতে।

যদিও আইসিসির প্রেজেন্টেশন দেওয়ার জন্য সুনির্দিষ্ট তারিখ এখনো ঠিক হয়নি। অলিম্পিকে যুক্ত করতে ক্রিকেটের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে আগামী বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে। এ সময় ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির মুম্বাইয়ে সফর করার কথা।
ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) সব ধরনের পর্যালোচনার পর সিদ্ধান্ত নেবে ৯টির মধ্যে কয়টা খেলা অলিম্পিকে যুক্ত করা হবে।

৪ বছর পর পর অনুষ্ঠিত হওয়া ‌‘দ্য গ্রেটেস্ট শো আর্থ’ খ্যাত অলিম্পিকে জায়গা করে নেওয়ার জন্য আরও ৮টি খেলার সঙ্গে লড়তে হবে ক্রিকেটকে।
পর্যালোচনা করার জন্য ক্রিকেট ছাড়াও বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাকরোস, ব্রেক ড্যান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কুয়াশ ও মটরস্পোর্টকে সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। কতগুলো নতুন খেলা আইওসি যোগ করতে পারবে, সেটা নির্দিষ্ট নয়। তবে অন্তর্ভুক্তির জন্য এই মানদণ্ডের তালিকাটি পাস করতে হবে তাদের।

ক্রিকেটে অনেক সময় ব্যয় হয় বলে এই খেলাটি অলিম্পিকে রাখার বিবেচনায় পিছিয়ে আছে। যদিও ক্রিকেট এক সময় অলিম্পিকের অংশ ছিল। ১৯০০ প্যারিস অলিম্পিকের অংশ ছিল ক্রিকেট। ১২২ বছর আগের সেই আসরে ক্রিকেট ইভেন্টের স্বর্ণের লড়াইয়ে মুখোমুখি হয়েছিল গ্রেট ব্রিটেন ও ফ্রান্স।

২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে গত বছরের আগস্টে চেষ্টা শুরু করে আইসিসি।

অলিম্পিকে খেলাটি অন্তর্ভুক্ত করতে সে সময় একটি কার্যনির্বাহী কমিটি গঠন করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »