১৭ মাসের কারাদণ্ড পাকিস্তানি ক্রিকেটারের!

সাজিদা জেসমিন »

ফিক্সিং কেলেঙ্কারিরতে জড়ানো ও শাস্তি পাওয়া যেন পাকিস্তানি ক্রিকেটারদের নিত্য অভ্যাসে পরিণত হয়েছে। এবার ১৭ মাসের কারদন্ড পেলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার নাসির জামশেদ। ম্যানচেস্টারের আদালত থেকে এ-ই শাস্তি কার্যকর করা হয়েছে। ৩০ বছর বয়সী এই ক্রিকেটার প্রথমদিকে অভিযোগ অস্বীকার করেন। কিন্তু গতবছর ইংল্যান্ডের ম্যানচেস্টার আদালতে শুনানিতে নিজের দেওয়া বক্তব্যে সব স্বীকার করেন।

বাঁহাতি এই ব্যাটসম্যান ছাড়াও সাজা পাচ্ছেন আরো দু’জন ব্যক্তি- ইউসুফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজ । বাকি দু’জনের সাজা হবে যথাক্রমে ৪০ ও ৩০ মাসের জেল।উল্লেখ্য, আর্থিক প্রলোভনে ফেলে খেলোয়াড়দের গতানুগতিক খেলায় ব্যঘাত ঘটানোর দায়ে দন্ডিত করা হয়েছে দু’জনকে।

প্রসিকিউটররা আদালতকে বলেন, একজন পুলিশ কর্মকর্তা ছদ্মবেশে দুর্নীতিবাজ বাজি সিন্ডিকেটের সদস্য হওয়ার অভিনয় করে প্রমাণ জোগাড় করেছেন। ঐ ছদ্মবেশী পুলিশকর্মীর প্রচেষ্টার পরে বিপিএল-২০১৬ এবং ২০১৭ সালে ফেব্রুয়ারি মাসে পিএসএলে একটি ফিক্সিংয়ের ঘটনার তথ্য পান।

দু’টো ঘটনাতেই বাঁহাতি এই ব্যাটসম্যান অর্থের পরিবর্তে ওভারের ১ম দু’বলে কোন রান করবেন না এমন প্রস্তাবে সম্মত হন। ২০১৭ সালের, ৯ ফেব্রুয়ারি পেশোয়ার জালমি ও ইসলামাবাদ ইউনাইটেডের মধ্যকার ম্যাচে ফিক্সিং ঘটনায় জড়ানোর পূর্বে বিপিএলে ও তাকে একই রকম প্রস্তাব দেওয়া হয়েছিলো।

২০০৮ সালে আন্তর্জাতিকভাবে অভিষিক্ত হওয়ার পর পাকিস্তানের হয়ে এই বাঁহাতি ওপেনার খেলেছেন ২টি টেস্ট, ৪৮ টি ওয়ানডে এবং ১৮ টি-২০ ম্যাচ। পাকিস্তানের জার্সিতে তিনি ২০১৩ সালে সর্বশেষ খেলেছেন।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »