স্পিন স্বর্গে বাজে ব্যাটিংয়ের পর বাংলাদেশের ম্যাচে ফেরা

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

মিরপুরে দ্বিতীয় টেস্টে প্রথম দিনে দাপট দেখিয়েছে স্পিনাররা। প্রথম দিনে শেষে বাংলাদেশের চেয়ে প্রথম ইনিংসে ১১৭ রানের পিছিয়ে নিউজিল্যান্ড। ৫ উইকেটে ৫৫ রানে প্রথম ইনিংসে দিন শেষ করেছে কিউইরা। এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয় ১৭২ রানে।

ঢাকা টেস্টে প্রথম দিনটা রাজত্ব করেছে স্পিনাররা। সুবিধা করতে পারেনি কোনো ব্যাটারই। টাইগারদের দায়িত্বহীন ব্যাটিংয়ে হতাশ করেছে। পাশাপাশি এক দিনে ১৫ উইকেটের ১৪টাই নিয়েছেন স্পিনাররা।

মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা অতি সাবধানে করেন দুই টাইগার ওপেনার জাকির ও জয়। প্রথম এক ঘন্টা বেশ ভালোভাবে কাটান তারা। কিন্তু কিউইদের স্পিনেই পথ হারায় তারা। স্যান্টনারের বলে উইকেট  বিলিয়ে দিয়ে আসেন জাকির

এরপর ফিরে যান আরেক ওপেনার জয়। অভিজ্ঞ মুমিনুল টিকতে পারেননি। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। আর অযথাই রিভার সুইপ করতে গিয়ে এলবিডব্লুর ফাদে পড়েন অধিনায়ক নাজমুল শান্ত। মধ্যাহ্ন বিরতির আগেই চার উইকেট নেই বাংলাদেশে।

অভিজ্ঞ মুশফিক চাপ কমানোর কাজটা শাহাদাত দিপুকে নিয়ে করার চেষ্টা করেন। উইকেটে থিতু হয়ে গড়েন পঞ্চাশ রানের জুটি। কিন্তু মধ্যাহ্ন বিরতির পর ঘটে ছন্দ পতন। জেমিসনের করা বল মুশফিক খেলার পর সেই বল পুনরায় নিজের হাত দিয়ে ডিফেন্ড করেন। এতেই পড়ে যান বিপদে। ফিল্ডিংয়ের বাধা দেয়ায় নিয়ম ভেঙ্গে এবস্ট্রাকটড দা ফিল্ডে আউট হয়ে ফিরে যান প্যাভিলিয়নে। ভাঙে ১৫৭ বলে ৫৪ রানের জুটি।

এরপর শাহাদাত দিপু, নুরুল হাসান সোহান ও মেহেদি মিরাজ কেউই আর ধৈর্যের পরীক্ষা দিতে পারেননি। ৮ উইকেটে ১৪৯ রান নিয়ে চা বিরতিতে যায় বাংলাদেশ। চা বিরিতরি পর বেশিক্ষন আর স্থায়ী হয়নি বাংলাদেশের ইনিংস। মেষ পর্যন্ত প্রথমই ইনিংসে ১৭২ রানে অলআউট টাইগাররা।

জবাবে ব্যাট করতে নেমে টাইগারদের মতো কিউই ব্যাটারাও ধরাশযয়ী টাইগার স্পিনে। যার শুরুটা করেন মিরাজ।ল্যাথামের উইকেট নেন তাইজুল। এরপরে একে একে হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন আর টম ব্লানডেল প্যাভিলিয়নে ফেরত গেলে ৪৬ রানে ৫ উইডকেটে হারায় কিউরা। আলো স্বল্বতায় নির্ধারিত সময়ের আগেই দিনে খেলা সমাপ্তি ঘোষনা করে আম্পায়ার। কিউইদের স্কোরবোর্ডে রান ৫ উইকেটে ৫৫। মিরাজ ৩টি ও তাইজুর ২টি উইকেট নেন।

 

নিউজক্রিকেট২৪/আরএ

 

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »