স্কটল্যান্ড ‘ম্যাচ উইনারে’ ভরপুর, আশাবাদী ট্রট

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

এবারের আসরে প্রত্যেকটি দল যেন শক্তিশালী। প্রস্তুতি ম্যাচে শেষ করে সবাই এখন মূলপর্বে লড়াই করার জন্য প্রস্তুত। তার আগে বাছাইপর্ব খেলতে হবে ৮ টি দলের।

তিনবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেললেও কখনো দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে পারেনি স্কটল্যান্ড। ওমান ও সংযুক্ত আরব আমিরাতের মাটিতে সেই আক্ষেপ ঘুচাতে কোমড়ে দড়ি বেঁধে নেমেছে দলটি। এবারের আসরে নকআউট পর্ব নিশ্চিত করতে ‘ম্যাচ উইনারে’ ঠাঁসা ব্যাটারদের রেখে ব্যাটিং আক্রমণ সাজানো হয়েছে বলে জানিয়েছেন জনাথন ট্রট।

২০০৭, ২০০৯ ও ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার দুঃসহ স্মৃতি এখনো কুঁড়ে কুঁড়ে খায় স্কটিশদের। তাছাড়া বিশ্বমঞ্চে তাদের দলগত পারফরম্যান্সও বেশ মলিন। ২০১৬ সালে তারা একমাত্র ম্যাচটি জিতেছিল তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ হংকংয়ের বিপক্ষে।

এবারের আসরের জন্য কাইল কোয়েটজার, রিচি বেরিংটন, কলাম ম্যাকলিয়ড, ম্যাথু ক্রসদের মতো ব্যাটারদের রেখে দল সাজিয়েছে স্কটল্যান্ড। তাই মধ্যপ্রাচে এবার পুরনো আক্ষেপ ঘুচানোর সুযোগ দেখছেন স্কটিশদের ব্যাটিং পরামর্শক ট্রট। তবে ভালো ফলাফলের জন্য দলগতভাবে ভালো করতে হবে তেমনটিও মানছেন তিনি।

ট্রট বলেন, ‘স্কটল্যান্ডের বিশ্বকাপ দলে সত্যিই বেশ কয়েকজন ভালো ক্রিকেটার রয়েছে। বিশেষ করে ব্যাটিং লাইনআপ ম্যাচ উইনার দিয়ে ভরপুর। কিন্তু টি-টোয়েন্টি ম্যাচের মোড় বার বার ঘুরে যায়। তাই দলগতভাবে ভালো পারফর্ম করার জন্য একজন খেলোয়াড়ের ওপর ভরসা করা যায় না। ভালো ফলাফল পেতে পুরো দলকে ভালো খেলতে হয়।’

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব খেলতে বাছাইপর্বের বাধা টপকাতে হবে স্কটল্যান্ডকে। ‘বি’ গ্রুপে বাংলাদেশ, ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে লড়তে হবে তাদের। বাংলাদেশের মতো কঠিন প্রতিপক্ষ থাকলেও দারুণ ব্যাটিং লাইনআপ থাকায় নিজেদের ওপর আত্মবিশ্বাস রাখছেন স্কটিশদের প্রধান কোচ শেন বার্জার।

ট্রটের সঙ্গে সুর মিলিয়ে তিনি বলেন, ‘ক্রিকেটাররা দীর্ঘ সময় ধরে কঠোর পরিশ্রম চালিয়ে আসছে। বিশ্বকে চমকে দেওয়ার সামর্থ্য ওদের আছে। তাই প্রায় প্রত্যেকেই দলে সুযোগ পাওয়ার যোগ্য। আমাদের গ্রুপের দলগুলোতে অভিজ্ঞ ক্রিকেটাররা রয়েছে। তাই গ্রুপ পর্ব বেশ উত্তেজনাপূর্ণ হবে। আমরা দল হিসেবে সামনের চ্যালেঞ্জগুলো গ্রহণ করার জন্য উন্মুখ হয়ে আছি।’

আগামি ১৭ অক্টোবর ওমানের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামবে স্কটল্যান্ড।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »