সাকিবকে ছাড়াই খেলায় অভ্যস্ত হতে হবে: ফাহিম

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের প্রতি সিরিজের আগেই আলোচনার কেন্দ্রে থাকেন সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের ক্যারিয়ারও এসে পড়েছে শেষ প্রান্তে। এমন অবস্থায় সাকিবকে ছাড়াই খেলায় অভ্যস্ত হওয়ার পরামর্শ দিয়েছেন নাজমুল আবেদীন ফাহিম।

তিনি জানিয়েছেন, আগামী কয়েক বছর পর সাকিব অবসরে গেলে বাধ্য হয়েই তাকে ছাড়া খেলতে হবে বাংলাদেশকে। সেই কথা মাথায় রেখে এখন থেকেই একজন কার্যকরী অলরাউন্ডার তৈরির পরামর্শ দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে ফাহিম বলেন,”একজন খেলোয়াড় অনেক কারণেই না থাকতে পারে। আর ২-৩ বছর পর অবসরের সময়ও চলে আসবে। এখনই সঠিক সময় যে আমরা কীভাবে সাকিব ছাড়া খেলব তা এখনই ভাবতে হবে। হঠাৎ করে যে এমন না হয় সাকিবকে আর পাচ্ছি না যখন, তখন আমরা কী করব? তো এখন থেকেই অভ্যস্ত তৈরি হওয়া জরুরি।”

সাকিবের বিকল্প খোঁজার তাগিদ দিলেও ফাহিম জানিয়েছেন তার মতো ক্রিকেটার পাওয়া সহজ ব্যাপার নয়। সাকিবের না থাকার বিষয়টি মাথায় রেখেই এখন অগ্রসর হওয়া উচিত বলে মনে করেন তিনি।

ঘরোয়া ক্রিকেটের এই অভিজ্ঞ কোচ বলেন,”ওর বিকল্প পাওয়াটা সহজ নয়। একইসাথে ব্যাটিং ও বোলিং দুটিতেই সমানভাবে কার্যকরী খেলোয়াড় পাওয়া বিশ্ব ক্রিকেটে অনেক কঠিন। তাই সাকিবের বিকল্প হওয়াটা একেবারে সহজ না, পাওয়া প্রায় অসম্ভব। আমরা এমন কাউকে দেখছি না যে ওর জায়গাটা নিতে পারবে। তবে ওর অবর্তমানেও খেলতে হবে সেটাও মাথায় রাখতে হবে।”

সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরেও টেস্ট সিরিজে সাকিবকে পায়নি বাংলাদেশ। এরপর তিনি শাশুড়িকে হারিয়েছেন। যদিও বড় মেয়ে আলাইনার সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকায় শাশুড়ির মৃত্যুর পরও সাকিব দেশে ফিরতে পারেননি। এমন মানসিক অবস্থা নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে তিনি খেলতে পারবেন কিনা সেটা নিয়েও প্রশ্ন রয়েছে।

ফাহিম তাই সাকিবের বিকল্প খোঁজার তাগিদ দিয়ে বলেছেন,”সে না থাকলে আমরা কি করবো সে পরিকল্পনাটাও আমাদের এখন থেকে করতে হবে। পাশাপাশি আমাদের খুঁজতে হবে যে কিভাবে আমরা কার্যকরী অলরাউন্ডার গড়ে তুলতে পারি। সেটা স্পিন অলরাউন্ডার হতে পারে, পেস অলরাউন্ডার হতে পারে। কিন্তু এটা অবশ্যই আমাদের লাগবে।”

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »