শেষ ম্যাচে ভারতকে হারিয়ে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

টি-টোয়েন্টি সিরিজে লজ্জাজনক পরাজয়ের পর ওয়ানডে সিরিজে এসে ঘুরে দাঁড়ালো নিউজিল্যান্ড। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারতকে ৫ উইকেটে হারিয়ে ৩-০ ব্যবধানে হারিয়ে হোয়াইটওয়াশ করলো কিউরা।

২৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে কিউদের উদ্বোধনী দুই ব্যাটসম্যান মারটিন গাপটিল ও হেনরি নিকোলাস। শুরু থেকেই ভারতীয় বোলারদের উপর তান্ডব চালায় দুই কিউই ব্যাটসম্যান। পাওয়ার প্লেতেই কোন উইকেট না হারিয়ে ৬৫ রান তোলে কিউইরা। পাওয়ার প্লের পরেই ফিফটি তুলে নিয়েছেন দুই ওপেনার। ৬ চার ও ৪ ছক্কার সাহায্যে ৪৬ বলে ৬৬ রান করে চাহালের বলে গাপটিল বোল্ড আউট হলে ভাঙ্গে গাপটিল ও নিকোলাসের ১০৬ রানের উদ্বোধনী জুটি। গাপটিলের বিদায়ের পর উইলিয়ামসনের সাথে জুটি গড়েন নিকোলাস।

ভালো শুরু করার পরও নিজের ইনিংস বড় করতে পারেননি উইলিয়ামসন ফিরে গেছেন ২২ রান করে। ২২ রান করে উইলিয়ামসন ফিরে গেলে ভাঙ্গে নিকোলাস ও উইলিয়ামসনের ৫৩ রানের জুটি। উইলিয়ামসনের বিদায়ের পর থিতু হতে পারেননি রস টেইলর। টেইলের বিদায়ের শতক থেকে মাত্র ২০ রান দুরে থাকতে সাজঘরে ফিরেন হেনরি নিকোলাস। শেষ দিকে গ্র্যান্ডহোমের ঝড়ো ফিফটি ও টম লাথামের ৩২ রানের সুবাদে ৫ উইকেটের জয় তুলে নেয় কিউরা। ২৮ বলে ৬ চার ও ৩ ছয়ের সাহায্যে ৫৮ রানে অপরাজিত থাকেন কলিন। ৩ উইকেট নেন চাহাল আর একটি করে উইকেট নেন শার্দুল ও জাদেজা।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ভারত। ইনিংসের দ্বিতীয় ওভারেই জেমিনসনের বলে ১ রান করে সাজঘরে ফিরেন আগারওয়াল। পৃথ্বি সাহার সাথে বিরাট কোহলি প্রতিরোধ গড়তে চেষ্টা করলেও তা হয়ে উঠেনি। মাত্র ৯ রান করে সাজঘরে ফিরেন কোহলি। কোহলির বিদায়ের পর দীর্ঘস্থায়ী হতে পারেননি পৃথ্বি সাহাও। তবে কোহলি ও পৃথ্বি সাহার বিদায়ের পর দলের হাল ধরেন লোকেশ রাহুল ও শ্রেয়াশ আয়ার। রাহুল ও আয়ার মিলে করেন ১০০ রানের জুটি। ৬২ রান করে সাজঘরের পথে হাঁটেন শ্রেয়াস আয়ার।

আয়ারের বিদায়ের পর রাহুলের সাথে জুটি গড়েন মানিশ পান্ডে। এর মাঝে শতক তুলে নেন রাহুল। ১১২ রানে আউট হয়ে গেলে ভাঙ্গে পান্ডে ও রাহুলের ১০৭ রানের জুটি। রাহুলের রাহুলের বিদায়ের পর ৪২ রান করে বিদায় নেন মানিশও। শেষদিকে সেভাবে আর কেউ রান না পেলে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯৬ রান তোলে ভারত। চার উইকেট নেন ব্যানেট।

স্কোরকার্ড:

ভারত : ২৯৬/৭ ( ওভার ৫০) , রাহুল ১১২, শ্রেয়াস ৬২, ব্যানেট ৪/৬৪

নিউজিল্যান্ড : ৩০০/৫ ( ওভার ৪৭.১) নিকোলাস ৮০, গাপটিল ৬৬, গ্র্যান্ডহোম ৫৮*, চাহাল ৩/৪৭

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »