যেসব রেকর্ড শুধুই ওয়ার্নের-

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

মাত্র ৫২ বছর বয়সেই অকালমৃত্যু ঘটলো কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের। তার মৃত্যুতে শোকস্তব্ধ পুরো ক্রিকেট দুনিয়া। হবেই না বা কেন? ১৯৯২ সালে অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে অভিষেক হওয়ার পর নিজের ক্যারিয়ারে গড়েছেন একের পর এক রেকর্ড।

টেস্ট ক্রিকেটে মুত্তিয়া মুরালিধরনের পর ওয়ার্ন দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি। মুরালিধরনের টেস্ট উইকেট সংখ্যা ৮০০টি। আর ওয়ার্নের উইকেট সংখ্যা ৭০৮টি। আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি উইকেটও ওয়ার্নের। নিয়েছেন ১০০১টি উইকেট। আর ওয়ানডে ক্রিকেটে অস্ট্রেলিয়ার স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট ওয়ার্নের। তার শিকার ২৯৩টি উইকেট।

ওয়ানডেতে অস্ট্রেলিয়ার স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি চার উইকেট নিয়েছেন ওয়ার্ন। ১৩ বার ঘটিয়েছেন এমন কীর্তি। টেস্টে পাঁচ বা তার বেশিবার উইকেট নিয়েছেন ৩৭ বার। এখনও টেস্ট ইতিহাসে এক বছরে সর্বোচ্চ উইকেট নেয়ার রেকর্ড ওয়ার্নের। ২০০৫ সালে মাত্র ১৫ ম্যাচেই নিয়েছিলেন ৯৬ উইকেট।

১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার দ্বিতীয় বিশ্বকাপ জয়ে সবচেয়ে বড় অবদান ছিল ওয়ার্নের। হয়েছিলেন সেমিফাইনাল ও ফাইনালের ম্যাচসেরা। ফ্যাঞ্চাইজি লিগ আইপিএলের প্রথম সফল অধিনায়কও ছিলেন এই ওয়ার্ন। ২০০৮ সালে তার অধীনেই চ্যাম্পিয়ন হয় রাজস্থান রয়্যালস।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »