ম্যাথুসের সেঞ্চুরিতে প্রথম দিন লঙ্কানদের

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ (রবিবার) মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

টসে জিতে আগে ব্যাট করতে নেনে, অভিজ্ঞ এঞ্জেলো ম্যাথুসের দুর্দান্ত সেঞ্চুরি ও কুশল মেন্ডিসের অর্ধশতকের উপর ভর করে, প্রথম দিন শেষে সফরকারী শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান

ঘরের মাঠে প্রায় সাড়ে পাঁচ মাস পর সাদা পোশাকে মাঠে নেমেছে মমিনুল বাহিনী। শ্রীলঙ্কা বিপক্ষে তাদের মাটিতে টেস্ট জয়ের অভিজ্ঞতা থাকলেও, নিজেদের ডেরায় কখনো লঙ্কা বধের স্বাদ নেওয়া হয়নি টাইগারদের। শ্রীলঙ্কার বিপক্ষে
অধরা সেই জয়ের লক্ষ্যে, সাগরিকায় সিরিজের প্রথম টেস্টে লঙ্কানদের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। এই টেস্ট দিয়ে দলে ফিরেছেন দলের প্রানভোমরা সাকিব আল হাসান ও স্পিনার নাঈম হাসান।

সাগরিকায় সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় লঙ্কান কাপ্তান করুনারত্নে। টসে জিতে আগে ব্যাট করতে নেমে, দলীয় ২৩ রানে নিজেদের প্রথম উইকেট হারায় সফরকারীরা। বোলিংয়ে এসে নিজের প্রথম ওভারে বাংলাদেশকে উইকেট এনে দেন নাঈম হাসান। নাঈমের অফ স্টাম্পের বাইরের বল কাট করতে গিয়ে লেগ বিফোরে ফাঁদে পড়ে প্যাভিলিয়নে ফিরে যান অধিনায়ক দিমুখ করুনারত্নে।

তৃতীয় উইকেট জুটিতে ওসান্ডা ফার্নান্দো ও কুশল মেন্ডিস মিলে গড়েন ৪৩ রানের জুটি। দলীয় ৬৬ রানে আবারো লঙ্কার শিবিরে নাঈমের আঘাত! ৩৬ রান করা ওসান্ডা ফার্নান্দোকে উইকেটের পিছনে লিটনের তালুবন্দি করে প্যাভিলিয়নের পথ ধরান নাইম।

প্রাথমিক বিপর্যয় সামাল দিয়ে চতুর্থ উইকেট জুটিতে ৯২ রানের দুর্দান্ত জুটি গড়েন কুশল মেন্ডিস ও এঞ্জেলো মেথুইস।ব্যক্তিগত ৫৪ ও দলীয় ১৫৮ রানে, তাইজুলের বলে নাঈম হাসানের তালুবন্দি হয়ে কুশল মেন্ডিস ফিরে গেলে ভাঙ্গে ৯২ রানের এই জুটি।

৫ম উইকেট জুটিতে স্কোরবোর্ডে ২৫ রান যোগ করতেই সাকিবের প্রথম শিকারে পরিনত হয়ে ফিরে যান ধনাঞ্জয়া ডি সিলভা (৬)। লঙ্কানদের স্কোরবোর্ডে রান তখন ১৮৩।

৬ষ্ঠ উইকেট জুটিতে দলের হাল ধরেন দুই অভিজ্ঞ ব্যাটার এঞ্জেলো ম্যাথুস ও দীনেশ চান্দিমাল। নিজেদের উইকেট অক্ষুণ্ণ রেখে, এই দু’জন মিলে স্কোরবোর্ডে ৭৫ রান যোগ করে  দিন শেষ করেন। নিজের টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরির দিনে ১৪ চার ও ১ ছক্কায়, ১১৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছে ম্যাথুস, এছাড়া আরেক ব্যাটার দীনেশ চান্দিমাল অপরাজিত আছেন ৩৪ রানে।

বাংলাদেশের হয়ে প্রথম দিন শেষে বল হাতে নাইম হাসানের শিকার সর্বোচ্চ ২ উইকেট। এছাড়া সাকিব ও তাইজুল উভয়ে নিয়েছেন একটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কাঃ ২৫৮-৪ (৯০ ওভার) 

ম্যাথুস: ১১৪*,  মেন্ডিস: ৫৪

নাঈমঃ ১৬-২-৭১-২

 

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »