মোহাম্মদ শরীফের নজর ম্যাচ ফিটনেসের দিকে!

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

আসন্ন জাতীয় ক্রিকেট লিগে খেলোয়াড়দের বিপ টেস্ট নিয়ে জল কম ঘোলা হচ্ছে না। গত জাতীয় লিগে যেখানে ক্রিকেটাররা লেভেল-৯ সম্পন্ন করলেই খেলতে পারবো, এ বছর সেটা বেড়ে হয়েছে লেভেল-১১। যাতে করে ক্রিকেটারদের মুখে বেশ কয়েকদিন ধরে বিপ টেস্টকে ঘিরে চিন্তার কালো ছাপ। তবে জাতীয় দলের অনিয়মিত ক্রিকেটার মোহাম্মদ শরীফের নজর বিপ টেস্ট ও ম্যাচ ফিটনেস, দুই দিকেই।

আজ (২৮ সেপ্টেম্বর) সাম্প্রতিক এই ইস্যুগুলো নিয়ে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার মোহাম্মদ শরীফ। এ সময় তিনি বলেন, “আসলে যেকোন পরীক্ষা দেওয়ার আগেই সবার ভেতরে একটা টেনশন কাজ করে, এটাই স্বাভাবিক। বিপ টেস্ট গতবার ছিলো ৯, তবে এবার জোরদার ভাবেই বলা হয়েছে ১১ দিতে হবে। ১১ হয়তো দিতে পারবো কিংবা অনেকেই দিবে, কিন্তু দেখা গেলো একজন ১৪ দিয়ে ফেললো অথচ সে ম্যাচে ফিট না। আবার কেউ ৮ অথবা ৯ দিলো কিন্তু ম্যাচে ডাবল হান্ড্রেড কিংবা দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়ে নিলো, তাহলে কি পারফরম্যান্স বিবেচনা করাই উচিত নয়? আমার মনে হয়, অবশ্যই ম্যাচ ফিটনেসকেই গুরত্ব দেওয়া উচিত।”

বিপ টেস্টের এমন ধরাবাঁধা নিয়মের ফলে কি পারফর্মাররা কি আড়ালেই থেকে যাবে? গণমাধ্যম কর্মীদের এমন প্রশ্নের জবাবে শরীফ বলেন, “ফিটনেসই যদি দেখা হয় পারফরম্যান্স দেখবে কে? পারফরম্যান্স যারা করছে তাদেরও বিবেচনা করা উচিত। ফিটনেস আপনার লাগবেই, এছাড়াতো লংগার ভার্সন খেলা সম্ভব নয়। আমাদের বেশিরভাগ চারদিনের ম্যাচ, অনেক সময় যাতায়াতের সময়সহ পাঁচদিন হয়ে যায়। কারণ আমরা বাইরের দেশের মতো আকাশপথে যাই না, আমরা বাসে কিংবা ট্রেনে যাই। আমার মনে হয় আমাদের বেশিরভাগ খেলোয়াড়ই ফিট, আমরা যারা বাঙালি কিংবা এশিয়া মহাদেশের তারা কিন্তু খুব পরিশ্রমী। তবে আমাদের কিন্তু সেভাবে ধরা হয়না।”

বিদেশী দেশগুলোতে ঘরোয়া লিগের বিপ টেস্টের সংস্কৃতিটা আদিমকাল থেকেই। এ প্রসঙ্গে মোহাম্মদ শরীফের ভাষ্য, “বিদেশী দেশগুলোর সাথে আমাদের মিলিয়ে লাভ নেই। আমরা যে কন্ডিশনে খেলি সেটা তাদের তুলনায় আকাশ-পাতাল তফাৎ। যারা ঘরোয়া লিগে নিয়মিত খেলে ও তরুণ যারা আছে তারা হয়তো ১১ দিতে পারবে। আমার টার্গেট ১১ হয়তো দিতে পারবো। কিন্তু যারা দিতে পারবেনা তাদের সুযোগ দিবেন না এটা হতে পারেনা। তাহলে তো দেখা যাবে অনেক ক্রিকেটারই খেলার সুযোগ পাবেনা। আর এটা হওয়া উচিত হবে বলে আমার মনে হয় না।”

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »