মুশফিককে সঠিক সময়ে রিভার্স সুইপ খেলতে বলছেন ডমিঙ্গো

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ক্রিকেটে অনেক সময় হুট করে রিভার্স সুইপ খেলে দলকে বিপদে ফেলেছেন মুশফিকুর রহিম। গেল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টেও একই ঘটনা করেছেন ডানহাতি এই ব্যাটার। যদিও মুশফিক বরাবরই বলছেন, এটা তার প্রিয় শট। সম্প্রতি ব্যাপকহারে সমালোচনা হলেও এই শটে সমস্যা দেখছেন না রাসেল ডমিঙ্গো। বরং মুশফিককে উপযুক্ত সময় বেছে রিভার্স সুইপ খেলতে বলেছেন তিনি।

গেল আফ্রিকা সিরিজে আউট থেকে বেঁচে যাওয়ার পরের বলেই রিভার্স সুইপ খেলেন মুশফিক। সেখানে ব্যাটের কানায় লেগে বল আঘাত করে স্ট্যাম্পে। বাংলাদেশও অল আউট হয়েছে ২১৭ রানে। সেসময় মুমিনুল হক সমর্থন দিলেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন খালেদ মাহমুদ সুজন। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশকে বিপদে ফেললেও মুশফিককে রিভার্স সুইপ শট খেলতে বারণ করছেন না ডমিঙ্গো।

এ প্রসঙ্গে বাংলাদেশের প্রধান কোচ বলেন,”ধরুন, ওপেনিং ব্যাটসম্যান কাভার ড্রাইভ করতে গিয়ে আউট হলো বা মিড উইকেটের দিকে খেলতে গিয়ে এলবিডব্লিউ হলো, এটা খেলা বন্ধ করতে বলবেন? কোনো শট নিয়ে যদি কারও আত্মবিশ্বাস থাকে, আস্থা থাকে এবং যদি সে মনে করে এটা ভালো বিকল্প, সেই শট খেলায় সমস্যা থাকতে পারে না। আমার মতে, শট খেলার সময়টা গুরুত্বপূর্ণ, কখন শটটি খেলা উচিত এবং কেন ওই শট খেলা প্রয়োজন। রিভার্স সুইপে মুশফিক দুর্দান্ত, অতীতে এই শটে অনেক রানও করেছে। এই শট নিয়ে অনেক আত্মবিশ্বাসীও সে। স্রেফ সময়টা গুরুত্বপূর্ণ, কখন এই শট খেলবে। কাভার ড্রাইভও যেমন, খুব সুন্দর শট। কিন্তু বাঁহাতি ব্যাটসম্যান হলে প্রথম ২০-৩০ বলের মধ্যে কাভার ড্রাইভ খেলতে গেলে ঝুঁকি থাকবে। ৫০-৬০ বল খেলার পর কাভার ড্রাইভে সমস্যা নেই। ব্যাপারটি তাই হলো, কখন শটটি খেলছে।”

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »