মিয়াঁদাদকে ছাড়িয়ে বাবরের রেকর্ড

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

হাতছানি ছিল ওয়ানডেতে টানা সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্বরেকর্ড ছোঁয়ার। ২৩ রানের জন্য সেটি পারেননি বাবর আজম। তবে অন্য আরেক রেকর্ড ঠিকই গড়া হয়ে গেছে পাকিস্তান অধিনায়কের। আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে টানা সবচেয়ে বেশি পঞ্চাশ ছোঁয়া ইনিংস এখন বাবরের। তিনি ভেঙে দিয়েছেন পাকিস্তানেরই কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদের রেকর্ড।

অবশ্য এই সংস্করণে তিনি পঞ্চাশ স্পর্শ করেন পরের ইনিংসেও। ওয়ানডেতে টানা সবচেয়ে বেশি ৯ ইনিংসে পঞ্চাশ ছোঁয়ার বিশ্বরেকর্ড এখনও তারই। ওয়ানডেতে টানা ৮টি পঞ্চাশ ছোঁয়া ইনিংসের পর তিনি খেলেছিলেন টেস্ট। সেখানে আর পঞ্চাশ ছুঁতে পারেননি। সব সংস্করণ মিলিয়ে সবচেয়ে বেশি টানা পঞ্চাশ ছোঁয়ার রেকর্ড তাই বাবরের।

টানা সাত ইনিংসে পঞ্চাশ ছোঁয়ার কীর্তি আছে স্যার এভারটন উইকস, রাহুল দ্রাবিড়, কুমার সাঙ্গাকারা, মিসবাহ উল হক, ক্রিস রজার্স, কেন উইলিয়ামসন, লোকেশ রাহুল ও স্টিভেন স্মিথের।

ওয়ানডেতে এই নিয়ে টানা ৬ ইনিংসে পঞ্চাশ স্পর্শ করলেন বাবর। এই সংস্করণে মিয়াঁদাদের বিশ্বরেকর্ড ছোঁয়ার সুযোগ তাই এখনও তার সামনে আছেই।

বাবর ছাড়াও টানা ৬টি পঞ্চাশ ছোঁয়া ইনিংস আছে গর্ডন গ্রিনিজ, অ্যান্ড্রু জোন্স, মার্ক ওয়াহ, রস টেইলর, কেন উইলিয়ামসন, মোহাম্মদ ইউসুফ, ক্রিস গেইল, পল স্টার্লিং, শেই হোপ ও ইমাম-উল-হকের।

ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম ম্যাচের সেঞ্চুরিতে আরেক ইতিহাস গড়েন বাবর। ওয়ানডে ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা তিন সেঞ্চুরির কীর্তি তিনি গড়েন দুইবার।

টানা সবচেয়ে বেশি চার সেঞ্চুরির বিশ্বরেকর্ডটা সাঙ্গাকারার। ২০১৫ বিশ্বকাপে এটি করে দেখান শ্রীলঙ্কান গ্রেট।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »