মিরপুরে আজ স্বাগতিক ঢাকার লড়াই!

সানিউজ্জামান সরল »

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বঙ্গবন্ধু বিপিএলের প্রথম দিনের লড়াই ইতিমধ্যে সমাপ্ত হয়েছে। প্রথম দিনে দুই খেলায় জয় পেয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও কুমিল্লা ওয়ারিয়র্স। আজ (১২ ডিসেম্বর) এবারের আসরের ৩য় ম্যাচ এবং নিজেদের ১ম ম্যাচে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রাজশাহীর মুখোমুখি হবে ঢাকা প্লাটুন। এ ম্যাচে মাঠে নামার আগে বেশ আত্নবিশ্বাসী ঢাকার ক্রিকেটাররা।

দেশি-বিদেশি ক্রিকেটারদের মিশেলে দলটি বেশ শক্তিশালী। বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা দুই স্তম্ভ মাশরাফি-তামিম রয়েছেন এ দলে। একজন তো দেশ সেরা অধিনায়ক আর একজন দেশ সেরা ব্যাটসম্যান। সেরাদের সেরা এই দুজন রয়েছেন এখানে। দুই বিভাগে দেশ সেরা এ দু’জন বিপিএলেও যেন সেরাদের সেরা। একজন চিরচায়িত অধিনায়ক হিসেবে। আরেকজন তো ব্যাটসম্যান হিসেবে।

অধিনায়ক মাশরাফিঃ অধিনায়ক হিসেবের শীর্ষ স্থানে রয়েছেন। এ পর্যন্ত বিপিএলের ৬টি আসর মাঠে গড়িয়েছে। এই ৬টি আসরে ৪টি শিরোপাই মাশরাফির ঝুলিতে। রূপকথার গল্পের ন্যায় মনে হয়। তবে এটাই সত্যি। মাশরাফি যেন বিপিএলের মুকুটহীন রাজা। এ রাজা অনেকদিন ধরেই দাপটের সঙ্গে তার রাজ্য পরিচালনা করছেন। এমন একজন অধিনায়ক যে দলে নাম লেখাবেন, সেই দলটা মানুষিকভাবেই অনেকটা চাঙ্গা থাকে। যেমনটা দেখা যাচ্ছে ঢাকা শিবিরে।

ব্যাটসম্যান তামিমঃ ব্যাটসম্যান হিসেবে রয়েছেন শীর্ষস্থানে। নিঃসন্দেহে দেশের ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যানের নাম তামিম ইকবাল। এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া বিপিএলের ৬টি আসরে মাত্র ৫৮ ম্যাচ খেলেই নিজেকে গড়ে তুলেছেন বিপিএল সেরা ব্যাটসম্যান হিসেবে। তামিম যেন অপ্রতিরোধ্য।। এমনকি বিপিএল ইতিহাসে ব্যাটিং রেকর্ডের সবই যেনো এক তামিম ইকবালেরই!

সেরা রান সংগ্রাহক- ১৮২৫* রান।
সবচেয়ে বেশি অর্ধশতকের মালিক- ১৭* টি।
সবচেয়ে বেশি চারের মালিক- ১৯০* টি।
ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসে দ্বিতীয় স্থানে- ১৪১* রান
তৃতীয় সর্বোচ্চ ছক্কার মালিক- ৬০* টি।

তাছাড়া আর ১৭৫ রান করলেই বিপিএল ইতিহাসে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন দেশ সেরা এ ব্যাটসম্যান। তামিমের এভারেজও বেশ ভালো। ৫৮ ম্যাচে ৩৫+ এভারেজে রান তুলেছেন বিপিএল ইতিহাসের সেরা এ ব্যাটসম্যান। গত আসরের ফাইনালে দুর্দান্ত এক শতক হাঁকিয়ে কুমিল্লাকে শিরোপা জেতার স্বাদ দিয়েছিলেন তিনি।

বিশ্রাম ও পারিবারিক কারণে ছুটিতে থাকায় দীর্ঘ ৪ মাস পর ক্রিকেটে ফিরছেন তামিম। আর এতদিন পর মাঠে নেমে প্রথম ম্যাচেই হবে বাজিমাত, দাবি ভক্ত-সমর্থকদের।

মাশরাফি-তামিম ছাড়াও দলটিতে ভালো মানের কিছু দেশি খেলোয়াড় আছে। যারা কিনা বিপিএলে নিয়মিত পারফর্ম করে আসছেন। এর মধ্যে এনামুল হক বিজয়, আরিফুল হক, মুমিনুল হক ও মেহেদী হাসানরা অন্যতম। দলের রয়েছে বেশ কিছু দেশি তরুণ। যারা জাতীয় দলের ভবিষ্যত কান্ডারি হতে পারেন।

দেশি ক্রিকেটারদের সাথে বেশ নামি-দামি বিদেশি ক্রিকেটারো যোগ করা হয়েছে এ দলে। দলটিতে আছেন শহীদ খান আফ্রিদি, থিসারা পেরেরা, ওয়াহাব রিয়াজ ও লরি ইভান্সদের মতো বিভিন্ন লিগ মাতানো বিদেশিরা। যাদেরকে কিনা টি-টোয়েন্টির ফেরিওয়ালাও বলা হয়। তাছাড়া দলটির সঙ্গে আরো রয়েছেন, আসিফ আলী-লুইচ রিচরা।

দেশি-বিদেশি তারকার সমারোহপূর্ণ দলটির প্রধান কোচের দায়িত্ব অর্পণ করা হয়েছে দেশ সেরা কোচ সালাউদ্দিনের কাঁধে। বিপিএলের ষষ্ঠ আসরে তিনি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। গত আসরে তার বুদ্ধিদীপ্ত কোচিংয়ে চ্যাম্পিয়ন হয়েছিল কুমিল্লা। এবারো নিশ্চিত ভাবেই সালাউদ্দিন চাইবেন ঢাকাকে চ্যাম্পিয়ন করাতে। দলটির বোলিং কোচের দায়িত্বে আছেব সাবেক জাতীয় দলের পেসার সৈয়দ রাসেল।

কি নেই, কে নেই? কোচিং স্টাফ থেকে শুরু করে ক্রিকেটার। সবকিছুতেই যেন টইটম্বুর এক দল গড়েছে ঢাকা প্লাটুন। লক্ষ্য একটাই, সেটা চ্যাম্পিয়ন হয়ে আসর শেষ করা। আর সেই লক্ষ্যে অবিচল সব ক্রিকেটাররাও। এবারে প্লেয়ার ড্রাফটেও সবচেয়ে বেশি টাকা খসিয়েছে এ দলটা। প্রায় ৫ কোটি টাকা খরচ করে দল গড়েছে তারা। ঢাকা প্লাটুনের সামনে লক্ষ্য একটাই, আর সেটা হলো চ্যাম্পিয়ন হওয়া।

এবারের আসরে নিজেদের ১ম ম্যাচে রাজশাহী রয়্যালসের মুখোমুখি হতে যাচ্ছে ঢাকা প্লাটুন। নিজেদের শক্তির বিচারে রাজশাহী কিছুটা পিছিয়ে থাকলে, ছাড় দিবে না ক্ষীণ শক্তির এ দলটাও। লিটন-আফিফ-রাহিদের সঙ্গে দলটিতে রয়েছে অলক-ফরহাদ-তাইজুলরা। বিদেশীদের মধ্যে রয়েছে রবি বোপারা, হযরতউল্লাহ জাজাই, মোহাম্মদ ইরফান ও মোহাম্মদ নওয়াজরা। দেশি তরুণ ক্রিকেটারদের উপরই ভরসা রেখেছে রাজশাহীর এ দলটা।

ঢাকা প্লাটুনঃ মাশরাফি (অধিনায়ক), তামিম ইকবাল, এনামুক হক, মুমিনুল হক, শহীদ আফ্রিদি, থিসারা পেরেরা, লরি ইভান্স, লুইচ রিচ, আরিফুল হক, হাসান মাহমুদ, শুভাগত হোম, মেহেদী হাসান, জাকের আলী অনিক, রাকিবুল হাসান, ওয়াহাব রিয়াজ ও আসিফ আলি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »