ভারতে হারিয়ে ফাইনালের পথে শ্রীলঙ্কা

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

এশিয়া কাপের শুরু থেকেই ভারত-পাকিস্তানকে ফাইনালে দেখার জন্য দর্শকদের আগ্রহ ছিল তুঙ্গে। তবে সেটাকে খানিকটা পানসে করে দিলো শ্রীলংকা। সুপাট ফোরের ম্যাচে ভারতকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালে প্রায় নিশ্চিত করে ফেলেছে শ্রীলঙ্কা।

সুপার ফোরের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরেছিলো ভারত। আজ শ্রীলঙ্কার বিপক্ষে হেরে ফাইনালে যাওয়ার স্বপ্ন অনেকটাই ধূলিসাৎ হয়ে গেছে তাদের। ভারতকে ফাইনাল খেলতে হলে পাকিস্তান ও আফগানিস্তান ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

এই দুই দলের লড়াইয়ে পাকিস্তান জিতলে তারাই যাবে ফাইনালে। আর আফগানিস্তান জিতলে ভারতের তাকিয়ে থাকতে হবে রান রেটের দিকে। পরের ম্যাচে তাই জয়ের কোনো বিকল্প নাই। হারলেই এশিয়া কাপ যাত্রার সমাপ্তি।

ভারতের দেয়া ১৭৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে লঙ্কানদের উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশাল মেন্ডিস। প্রথম উইকেটে এই দু’জন যোগ করেছেন ৯৭ রান। ব্যক্তিগত ৫২ রানে তিনি যুবেন্দ্র চাহালকে রিভার্স সুইপ করতে গিয়ে নিশাঙ্কা আউট হলে ভাঙে জুটি।

একই ওভারে কারিয়াওয়াসা আসালাঙ্কাকে শূন্য রানে ফিরিয়েছেন ভারতের এই স্পিনার। নিজের শেষ ওভার করতে এসে একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকা মেন্ডিসকে এলবিডব্লিউ বানিয়ে আউট করেন চাহাল। এরপর বাকি সময়টা দেখে শুনে খেলে ম্যাচ বের করে নিয়েছেন ভানুকা রাজাপাকশে ও দাসুন শানাকা।

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করেন অধিনায়ক রোহিত শর্মা। এশিয়া কাপে রানখরায় ভুগতে থাকা রোহিত খেললেন ৪১ বলে ৭২ রানের মারকুটে এক ইনিংস। রোহিত আউট হবার পর বিরাট কোহলি ফেরেন শূন্য রানে।

কোহলির বিদায় হাল ধরেন সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া। দুজন মিলে প্রাথমিক ধাক্কাটা কাটিয়ে ওঠেন। এরপর ৩৪ রানে আউট হন সূর্যকুমারও। ১৭ রান করে শাবাকার শিকার হয়ে ফিরে যান হার্দিক পান্ডিয়াও।

সুবিধা করতে পারেননি ঋষভ পান্তও। আউট হয়েছেন ১৭ রান করে। দিলশান মাদুশঙ্কার লেগ কাটারে বিভ্রান্ত হয়ে ক্যাচ দেন ডিপ মিড উইকেটে ক্যাচ তুলে দেন এই ব্যাটার।

ভুবনেশ্বর কুমার রানের খাতা খোলার আগেই আউট হয়েছেন। শেষদিকে রবিচন্দ্রন অশ্বিনের ঝড়ো ৭ বলে ১৫ রানের ইনিংসে ভারত ১৭১ রানের লড়াইয়ের পুঁজি পায়।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »