ভারতের হয়ে খেললেন পাকিস্তানি ক্রিকেটার

মমিনুল ইসলাম »

বেশ কিছুদিন আগে দানেশ কানেরিয়াকে নিয়ে হয়ে গেলো তুমুল আলোচনা। পাকিস্তান দলে তাকে যথেষ্ট সম্মান দেয়া হয়নি এমন কিছু নিয়েই আলোচনা হচ্ছিলো। তবে এবার ভারতের হয়ে খেলায় দানেশ কানেরিয়াকে নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ভারতের হয়ে খেলায় তাকে নিয়ে অভিযোগ এনেছে পাকিস্তান।

পাকিস্তানে ইসলাম ধর্মালম্বী মানুষের সংখ্যা বেশি হওয়ায় দলে হিন্দু ক্রিকেটারের সংখ্যা খুবই কম। পাকিস্তানের হয়ে হিন্দু ক্রিকেটাররা খেলেছে এমন ক্রিকেটারের সংখ্যা খুবই কম। যেকজন পাকিস্তানের হয়ে খেলেছেন দানেশ কানেরিয়া তাদের মাঝে অন্যতম। সম্প্রতি তিনি রয়্যাল ব্যাংকক স্পোর্টস ক্লাব আন্তজার্তিক সিক্সেস টুর্নামেন্টে অংশ নিয়েছেন। তিনি ছাড়াও বেশ কজন পাকিস্তানি ক্রিকেটার খেলেছেন। তবে আলোচনা শুরু হয়েছে তাঁর ভারতের হয়ে খেলা নিয়ে।

আর তাতেই তাকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে। বিষয়টি অবহিত হওয়ার পর আয়োজকদের কাছে পাকিস্তানের দল গুলো অভিযোগ করেন। স্পট ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত ক্রিকেটার খেলালে আইসিসি ঘোর আপত্তি জানাবে। বিষয়টি ভারতীয় দলকে জানানো হয়ে তা পাত্তা না দিয়ে তাকে দলে খেলিয়েছেন। আর তাতেই আরও ঝামেলা বেঁধেছে।

উল্লেখ্য, ২০১২ সালে স্পট ফিক্সিংয়ের দায়ে আজীবন নিষিদ্ধ হয়েছেন। শুরু দিকে অবশ্য ফিক্সিং কথা অস্বীকার করেছেন এই লেগ স্পিনার। তবে সময় বাড়ার সাথে সাথে নিজের ফিক্সিংয়ের কথা স্বীকার করেছেন কানেরিয়া।

পাকিস্তান জাতীয় দলের হয়ে ৬১ টেস্ট খেলে নিয়েছেন ২৬১ উইকেট। এছাড়াও ১৮ ওয়ানডেতে ১৫ উইকেট।

 

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »