বিসিবির দেখানো পথে হাঁটছে বিসিসিআই

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

করোনা মহামারীর কারণে ক্রিকেট বিশ্ব থমকে গেলে ক্রিকেট মাঠে খেলা চালানোর নিয়ম হিসেবে আবির্ভূত হয় জৈব সুরক্ষা বলয়। তবে ক্রমেই যেন এটি রূপ নেয় বাজেভাবে। কেননা জৈব বলয়ে আবদ্ধ থাকতে থাকতে হাঁপিয়ে ওঠেন ক্রিকেটাররা।

তাই ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যর কথা বিবেচনা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাই জৈব সুরক্ষা বলয় থেকে বের হয়ে এসেছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ, ঢাকা প্রিমিয়ার লিগ, আফগানিস্তান সিরিজ হয়েছে অলিম্পিকের সুরক্ষা নীতি মেনে, যেখানে জৈব সুরক্ষা বলয়ের মত এত কড়াকড়ি নেই। এমনকি আসন্ন শ্রীলঙ্কা সিরিজেও থাকছে না জৈব সুরক্ষা বলয়।

এবার ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআইও সেই পথে হাঁটছে। আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে আর জৈব সুরক্ষা বলয়ে আশ্রয় নেবে না ভারতীয় বোর্ড। করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে চলে আসার কারণেই মূলত এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারত।

ভারতের গণমাধ্যম বিসিসিআইয়ের ঊর্ধ্বতন এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে,”সব এখনকার মতো ঠিকঠাক থাকলে এবং নিয়ন্ত্রণে থাকলে দক্ষিণ আফ্রিকা সিরিজে জৈব সুরক্ষা বলয় এবং কঠোর কোয়ারেন্টিন দেখা যাবে না। এর পর ভারত আয়ারল্যান্ড এবং ইংল্যান্ড সফরে যাচ্ছে। সেখানেও জৈব সুরক্ষা থাকছে না। তাই জৈব সুরক্ষা বলয় না রাখাতে সমস্যা নেই।”

বিশ্বকাপের আগে আইপিএলে খেলা ক্রিকেটাররা টানা ক্রিকেট তথা বলয়ে থাকতে থাকতে হাঁপিয়ে ওঠেন, যার প্রভাব পড়ে বিশ্বকাপের মঞ্চে।

এই ধকলের বিষয়টিও ভাবিয়েছে বিসিসিআইকে। সূত্র জানায়,”কিছু ক্রিকেটার হয়ত মাঝে মাঝে বিরতি পেয়েছে। তবে বেশিরভাগ ক্রিকেটার জৈব সুরক্ষা বলয়ে থেকে একের পর এক সিরিজ আর আইপিএল খেলে ক্লান্ত হয়ে পড়েছে।”

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »