বিশ উইকেট নেওয়ার মত বোলারের সংকট এখনো আছেঃ মুমিনুল হক

দুর্জয় দাশ গুপ্ত »

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সাকিব আল হাসান আইসিসির নিষেধাজ্ঞায় পড়লে টেস্ট ক্রিকেটে অধিনায়কের দায়িত্ব পান মুমিনুল হক। দায়িত্ব পাওয়ার পর থেকে খেলার সুযোগ হয়েছে তিনটা সিরিজ। তিন সিরিজের দুটিতেই হতাশাজনক পারফরম্যান্স। সবশেষ ঘরের মাটিতে এক টেস্টের সিরিজ যেটা খেলা হল জিম্বাবুয়ের বিপক্ষে সেখানে দাপট দেখিয়ে জয় তুলে নিয়েছে মুমিনুল হকের দল। দেশের বাইরে কেন বাংলাদেশ প্রত্যাশা মত পারফর্ম করতে পারে না, বর্তমান পেস বোলিং ইউনিট কি যথেষ্ট টেস্ট ম্যাচ জয়ের জন্য এসবের উত্তর নিউজ ক্রিকেট ২৪ ডট কমকে দিয়েছেন অধিনায়ক মুমিনুল হক।

মুঠোফোনে টেস্ট অধিনায়ককে খুঁজে পেতে কিছুটা বেগ পেতে হলেও মিনিট বিশেকের খোলামেলা আলোচনায় নিজের অনেক উপলব্ধি শেয়ার করেছেন প্রতিবেদকের সাথে।

পাঠকদের জন্য পুরো সাক্ষাৎকার তুলে ধরা হলো।

নিউজক্রিকেটঃ তিন মাসেরও বেশি সময় ধরে মাঠের বাইরে। ঘরে সময় কেমন কাটছে?

মুমিনুল হকঃ অবশ্যই সময়টা খুব কঠিন। আমি মনে করি ইনজুরি ব্যতীত কোন ক্রিকেটার এত লম্বা সময় মাঠের বাইরে কখনো ছিল না। ক্রিকেটটা খুব বেশি মিস করছি। এটা তো আসলে আমাদের হাতে নেই। এখনো ঘরে বসে ভালো আছি দিনশেষে এটাই ভালো লাগার ব্যাপার।

নিউজক্রিকেটঃ একের পর এক সিরিজ স্থগিত হচ্ছে। এ ব্যাপারটা কিভাবে দেখছেন?

মুমিনুল হকঃ দেখেন সবারই একটা ইচ্ছে থাকে বেশি বেশি ম্যাচ খেলার। এমনিতেই আমরা খুব বেশি টেস্ট খেলার সুযোগ পাই না। টেস্ট চ্যাম্পিয়নশিপের কারণে একটা সুযোগ ছিল বড় দলগুলোর বিপক্ষে খেলার। খারাপ লাগছে অবশ্যই। আরেকটা ব্যাপার হল যদি টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিল না হয় তাহলে পরে অবশ্যই খেলার একটা সুযোগ আসবে। কিন্তু কবে হবে সেটা হল বড় প্রশ্ন।

নিউজক্রিকেটঃ করোনাকালের ক্রিকেটে কিছু পরিবর্তন এসেছে। নতুন নিয়মে মানিয়ে নিতে সমস্যা হবে কি?

মুমিনুল হকঃ আমরা সবাই পরিবর্তনশীল। আমি, আপনি, আমাদের সবার দিন দিন পরিবর্তন হয়। একটা ব্যাপার যখন নতুন আসে তখন একটু সমস্যা হয় তবে একটা সময় মানিয়ে নিতে পারে। আমার কাছে মনে হয় কয়েকটা দিন কঠিন হবে পরে আর সমস্যা হবে না। আর বৈশ্বিক মহামারী চলতেছে বলেই এই পরিবর্তন এসেছে। কাজেই মেনে নেওয়া ছাড়া উপায় নেই।

নিউজক্রিকেটঃ অধিনায়কত্ব কতটা উপভোগ করছেন?

মুমিনুল হকঃ অবশ্যই খুব বেশি উপভোগ করছি। কারণ এমন সুযোগ সবাই পায় না। আমি এমন সুযোগ পেয়েছি এটা আমার জন্য অনেক বড় একটা পাওয়া। দেশের হয়ে প্রতিনিধিত্ব করছি, একটা দলের নেতা হিসেবে আছি এটা অবশ্যই খুব উপভোগ্য। সবসময় ইচ্ছে থাকে দেশের জন্য ভালো করার।

নিউজক্রিকেটঃ বাংলাদেশ ঘরের মাটিতে খুব ভালো করে। কিন্তু দেশের বাইরে প্রত্যাশা মত পারফরম্যান্স হয়না। এর কারণটা কি?

মুমিনুল হকঃ খুব কঠিন প্রশ্ন। আমি মনে করি খুব বেশি টেস্ট ম্যাচ না খেলাটা একটা বড় কারণ। এছাড়া আমি মনে করি টেস্ট ম্যাচে ২০ উইকেট নেওয়ার মত বোলারের একটু সংকট আছে। এর বাইরেও ছোট ছোট কিছু কারণ থাকে যেগুলো ম্যাচে বড় আকার ধারণ করে।

নিউজক্রিকেটঃ অধিনায়ক হিসেবে আপনার পেস বোলিং ইউনিট নিয়ে আপনি কতটা আশাবাদী?

মুমিনুল হকঃ আশাবাদী আমি অবশ্যই। তবে একটা কথা হলো বোলারদের সেভাবে সুযোগ দিতে হবে। এখন সবাই পেস বোলারদের প্রাধান্য দিচ্ছে। ব্যাপারটা হলো আপনি পেসারদের কতটুকু সুযোগ দিচ্ছেন। রাহি, ইবাদত, তাসকিনের মত বোলারদের যদি নিয়মিত খেলার সুযোগ দেওয়া হয় তাহলে ২-৩ বছর পরে খুব ভালো একটা ইউনিট তৈরি হবে।

নিউজক্রিকেটঃ ভালো করলে প্রশংসা। আর একটু খারাপ করলেই সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সব জায়গায় ক্রিকেটারদের সমালোচনা হয়, মিডিয়ার একটা প্রেশার থাকে। সব মিলিয়ে একজন অধিনায়কের জন্য সবকিছু সামাল দেওয়া কতটা কঠিন?

মুমিনুল হকঃ খুব ভালো প্রশ্ন। ক্রিকেট এমন একটা পেশা যেখানে খুব কম মানুষ আসে। কাজেই এখানে ভালো করলে সবার নজরে আসা যায়। আবার খারাপ করলে সবার সমালোচনা শুনতে হয় কারণ সবাই ক্রিকেটটাকে ফলো করে। আর একজন ক্রিকেটার হিসেবে যখন এতদূর আসতে পেরেছি তাই সবকিছু সামাল দিতে হবে। মোট কথা চ্যালেঞ্জ নেওয়ার মত ক্ষমতা থাকতে হবে।

নিউজক্রিকেটঃ টেস্টে দুইবার ডাবল সেঞ্চুরির খুব কাছাকাছি গিয়েও হয়নি। এটার জন্য হতাশা কাজ করে না?

মুমিনুল হকঃ না, না। এটা নিয়ে খারাপ লাগে না। আমি সবসময় চিন্তা করি দলের জন্য কি করতে পেরেছি। ৫০ হোক বা ১০০ করার পরে যদি আমার দল ভালো অবস্থানে থাকে তখন সেটাতেই আমি খুশি। আবার দেখা গেল আমি ডাবল সেঞ্চুরি করলাম কিন্তু টেস্টটা ড্র হল বা প্রত্যাশা মত ফলাফল আসলো না তখন এই ডাবল সেঞ্চুরির মূল্য থাকবে না।

নিউজক্রিকেটঃ বোলিং নিয়ে কোন পরিকল্পনা আছে কি?

মুমিনুল হকঃ না। একদম পুরোদমে ব্যাটিংয়ে মনোযোগ দিয়েছি। ব্যাটিং নিয়েই সব পরিকল্পনা।

নিউজক্রিকেটঃ বাকি দুই ফরম্যাটে খুব একটা সুযোগ মিলে না। এ ব্যাপারটা কিভাবে দেখেন?

মুমিনুল হকঃ অবশ্যই আমার ইচ্ছে ওয়ানডে খেলার। বাংলাদেশকে এক দিনের ক্রিকেটে অনেক কিছু দিতে চাই। আমার একটা স্বপ্ন এখন এক দিনের ক্রিকেটে ফেরার। আর এজন্য নিজেকে সেভাবে তৈরিও করছি। দেখা যাক কি হয়।

নিউজক্রিকেটঃ নিউজ ক্রিকেট ২৪ ডট কমের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

মুমিনুল হকঃ কথা বলে ভালো লেগেছে। আপনাকেও ধন্যবাদ এবং নিউজ ক্রিকেটের সকল পাঠকদের জন্য শুভেচ্ছা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »