বিশ্বরেকর্ডে ম্যাকগ্রার পাশে বসলেন অ্যান্ডারসন

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন কাছে বয়স যেন স্রেফ সংখ্যা। বয়সকে তুড়ি মেরে একের পর এক রেকর্ড গড়েই চলছেন জিমি। ঘরের মাটিতে শততম টেস্ট খেলার রেকর্ডের পর এবার ম্যানচেস্টার টেস্টে বিশ্বরেকর্ডে জিমি ছুঁয়ে ফেললেন সাবেক অজি পেসার গ্লেন ম্যাকগ্রাকে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যানচেস্টার টেস্টের দ্বিতীয় ইনিংসে প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারকে বোল্ড করে দুর্দান্ত এই রেকর্ড গড়েন অ্যান্ডারসন। তাতে পেসার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি, তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি উইকেট নেয়া বোলারে পরিণত হন ব্রিটিশ তারকা।

এতোদিন পেসার হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় অজি কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা ছিলে সবার উপরে। ম্যাকগ্রা টেস্টে ৫৬৩, ওয়ানডে ক্রিকেটে ৩৮১ ও টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়েছেন ৫টি উইকেট । সব মিলিয়ে তার আন্তর্জাতিক উইকেট সংখ্যা ৯৪৯টি।

এলগারের উইকেটটি অ্যান্ডারসনের টেস্ট ক্যারিয়ারের ৬৬২তম উইকেট। তিনি ওয়ানডে ক্রিকেটে ২৬৯টি আর টি-টোয়েন্টিতে নিয়েছেন ১৮টি উইকেট। সুতরাং, তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অ্যান্ডারসনের উইকেট সংখ্যাও দাঁড়ালো ৯৪৯টি।

অন্যদিকে, টেস্টে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় ম্যাকগ্রাকে টপকে অনেক আগেই এক নম্বরে উঠেছেন অ্যান্ডারসন। টেস্টের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় তিন নম্বরে রয়েছেন জিমি। টেস্টে তার উইকেট সংখ্যা ৬৬২টি। সামনে রয়েছেন শুধু শেন ওয়ার্ন (৭০৮) ও মুত্তিয়া মুরালিধরন (৮০০)।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »