বিরাট কোহলি’র জরিমানা

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

আচরণবিধি ভঙ্গের দায়ে জরিমানা গুণলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। শনিবার আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে লেভেল ওয়ান আচরণ ভঙ্গ করায় জরিমানা হিসেবে তার ম্যাচ ফি এর ২৫ শতাংশ কেটে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

শুধু জরিমানা নয় কোহলি’র নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যোগ করেছে ক্রিকেটের সবচেয়ে বড় সংস্থাটি। আইসিসি’র আচরণবিধির ২.১ অনুচ্ছেদ ‘আন্তর্জাতিক ম্যাচ অতিমাত্রায় আবেদন করা’ এর লঙ্ঘনের দায়ে এই জরিমানা করা হয় খেলোয়াড়দের।

শনিবার খর্ব শক্তির দল আফগানিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে মাত্র ১১ রানের জয় পেয়েছে কোহলি’র ভারত। আচরণবিধি ভঙ্গের ঘটনাটি ঘটে আফগান ব্যাটিং ইনিংসের ২৯তম ওভারে। ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ’র বলে এলবিডব্লিউ এর আবেদন নাকচ করে দেন অভিজ্ঞ আম্পায়ার আলিম দার।

এই সিদ্ধান্তে আগ্রাসী ভঙ্গিতে আলিম দারের দিকে এগিয়ে যান বিরাট কোহলি। যার ফলে ম্যাচ শেষে জরিমানা গুণতে হয়েছে কোহলিকে। অবশ্য ভারতের অধিনায়ক বিরাট কোহলি ম্যাচ রেফারির নিকট দোষ স্বীকার করে শাস্তি মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

এদিকে এ নিয়ে কোহলি’র নামের পাশে দুটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হল। এর আগে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আরেকটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন তিনি। আইসিসির বর্তমান আচরণবিধি অনুযায়ী কোন খেলোয়াড় দুই বছরের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে একটি টেস্ট ম্যাচ অথবা দুটি সীমিত ওভারের ম্যাচে নিষিদ্ধ হন।

সে হিসেবে, আগামী ১৫ জানুয়ারি ২০২০ এর মধ্যে আর দুটি ডিমেরিট পয়েন্ট পেলে বিরাট কোহলি উপরোক্ত নিষেধাজ্ঞা পাবেন।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »