বাবরের ঘাড়ে সূর্যের নিশ্বাস

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে ব্যাট হাতে বিস্ফোরক ইনিংসের পুরস্কার পেলেন সূর্যকুমার যাদব। এই সংস্করণের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠে এলেন ভারতীয় ব্যাটসম্যান। পৌঁছে গেলেন শীর্ষে থাকা বাবর আজমের খুব কাছে।

আইসিসির বুধবার প্রকাশিত সাপ্তাহিক র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে সূর্যকুমার এগিয়েছেন তিন ধাপ। বাবরের থেকে তিনি পিছিয়ে স্রেফ ২ পয়েন্টে। ৮১৮ পয়েন্ট নিয়ে চূড়ায় পাকিস্তান অধিনায়ক। সূর্যকুমারের পয়েন্ট ৮১৬।

বাবরকে ছাড়িয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ তার সামনে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ভারতের ম্যাচ বাকি এখনও দুটি। আর আগামী ২৮ অগাস্টের আগে কোনো টি-টোয়েন্টি ম্যাচ নেই পাকিস্তানের।

সেন্ট কিটসে মঙ্গলবার তৃতীয় ম্যাচে রান তাড়ায় ৪৪ বলে ৭৬ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন সূর্যকুমার। সিরিজের প্রথম তিন ম্যাচে ৩৭ গড় আর ১৬৮.১৮ স্ট্রাইক রেটে ৩১ বছর বয়সী ব্যাটসম্যানের রান ১১১।

ভারতের হয়ে সূর্যকুমারের অভিষেক হয় গত বছর। এখন পর্যন্ত ২২ টি-টোয়েন্টিতে ৩৮.১১ গড় ও ১৭৫.৬০ স্ট্রাইক রেটে তার রান ৬৪৮। গত মাসে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরিতে র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দেন তিনি। ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডের বিপক্ষে ১১৭ রানের ইনিংস খেলে র‍্যাঙ্কিংয়ে ৪৪ ধাপ এগিয়ে তিনি পাঁচ নম্বরে উঠে আসেন। এখন তো শীর্ষস্থান তার নাগালে।

সূর্যকুমারের উন্নতিতে পিছিয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান (তৃতীয়), দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রাম (চতুর্থ) ও ইংল্যান্ডের দাভিদ মালান (পঞ্চম)।

১৬ ধাপ এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার রিজা হেনড্রিকস। ইংল্যান্ডের বিপক্ষে তিন টি-টোয়েন্টির সিরিজে সবগুলোতে ফিফটি করা এই ব্যাটসম্যান আছেন ১৫তম স্থানে।

ওয়েস্ট ইন্ডিজের ব্রান্ডন কিং ২৯ ধাপ এগিয়ে ২৭তম, ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ১৩ ধাপ এগিয়ে ৩১তম স্থানে আছেন।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি এক ধাপ এগিয়ে দুই নম্বরে আছেন। ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা সিরিজে শেষ ম্যাচে পাঁচটিসহ বাঁহাতি এই রিস্ট স্পিনার নেন মোট ৮ উইকেট।

এক ধাপ পিছিয়ে তিনে নেমে গেছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠেছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার আকিল হোসেন। শীর্ষে আছেন যথারীতি অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

অলরাউন্ডারদের তালিকায় চার ধাপ এগিয়ে যৌথভাবে সাতে আছেন মারক্রাম। জিম্বাবুয়ের সিকান্দার রাজা আট ধাপ এগিয়ে ১১তম, ভারতের হার্দিক পান্ডিয়া ৯ ধাপ এগিয়ে ১৩তম স্থানে আছেন।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »