বল হাতে রশিদের বিশ্বরেকর্ড –

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে একক কোনো ম্যাচে সর্বোচ্চ ওভার বোলিং করে বিশ্ব রেকর্ড গড়েছেন রশিদ খান! ২০০০ সালে ১ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত হওয়া ৯৩৫টি টেস্টের মধ্যে এক ম্যাচে সর্বোচ্চ ৯৯.২ ওভার বোলিং করেছেন রশিদ। জিম্বাবুয়ের বিপক্ষে আবুধাবি টেস্টের দ্বিতীয় ম্যাচে এই রেকর্ড গড়েছেন আফগানিস্তানের তরুন লেগ স্পিনার রশিদ খান।

ক্রিকেট খেলায় ব্যাট-বলের রোমাঞ্চকর লড়াই শেষে কোনো ম্যাচ কিংবা একক ইনিংসের সমাপ্তি ঘটে। ব্যাটিং দল যেমন ব্যাট হাতে দলকে এগিয়ে নেন,তেমনি ফিল্ডিং দল প্রতিপক্ষ ব্যাটসম্যানদের স্বল্প পুঁজিতে আঁটকে দিতে প্রানপন চেস্ট করেন!ফিল্ডিং দলের এই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন বোলাররা। ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্মেট ওয়ানডে এবং টি টোয়েন্টি ক্রিকেটে একজন বোলারের জন্য নির্দিষ্ট বোলিং কোঠা রয়েছে। ওয়ানডেতে ১০ ওভারের বেশি বল করতে পারেন না একজন বোলার। টি টোয়েন্টি ক্রিকেটে ৪ ওভারের কোঠা রয়েছে একজন বোলারের জন্য। কিন্তু টেস্ট ক্রিকেটে সেই লিমিটেশন নেই। একজন বোলার তার সামর্থ্য অনুযায়ী বোলিং করতে পারেন। সেক্ষেত্রে একজন পেস বোলার থেকে একজন স্পিনার এগিয়ে থাকে বেশি!

একজন স্পিনার প্রতিদিন গড়ে ৩০-৩৫ ওভার হাত ঘুরানোর সামর্থ্য রাখেন। যদিও এতো ওভার করার প্রয়োজন হয় না তার। কিন্তু একজন পেসার দৈনিক গড়ে ১৯-২০ ওভারের বেশি করতে স্বাচ্ছন্দ্যে বোধ করবে না! আন্তর্জাতিক ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ ওভার করার এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়া স্পিনার শেন ওয়ার্নের। ২০০২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯৮ ওভার বল করেছিলেন তিনি!

আবুধাবিতে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টেস্টে বিশ্বরেকর্ড গড়া রশিদ খান প্রথম ইনিংসে ৩৬.৩ ওভার! দ্বিতীয় ইনিংসে করেছেন ৬২.৫ ওভার দুই ইনিংস মিলিয়ে তিনি করেন ৯৯.২ ওভার। দুই দশকের মধ্যে তিনি সবচেয়ে বেশি বল করেছেন। দুই ইনিংসে দলের সেরা উইকেট টেকার বোলারও রশিদ খান। ম্যাচে টোটাল ৯৯.২ ওভার বল করে ২৭৫ রান খরচ করে নিয়েছেন ১১ উইকেট। ইনিংসে ৪ এবং ৭ উইকেট করে!

এক নজরে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ওভার করা ৫ বোলারঃ
বোলার-ওভার- প্রতিপক্ষ -সাল
রশিদ খান– ৯৯.২ ওভার- জিম্বাবুয়ে -২০২১।
শেন ওয়ার্ন -৯৮ওভার-সাউথ আফ্রিকা – ২০০২।
মুত্তিয়া মুরালিধরন -৯৭ওভার-ইংল্যান্ড ২০০১। মুত্তিয়া মুরালিধরন- ৯৬ ওভার ইংল্যান্ড-২০০৩। নাথান লায়ন-৯৪ওভার- সাউথ আফ্রিকা -২০১২।

নিউজক্রিকেট / রাসেল

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »