প্রোটিয়াদের ইনিংস ব্যবধানে হারিয়ে সমতায় ইংল্যান্ড

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

লর্ডসে প্রথম টেস্টে হারের পর চারদিকের সমালোচনায় বিদ্ধ হয়েছিলো ইংল্যান্ড। তবে সেটা বেশিক্ষণ স্থায়ী হলো না। ম্যানচেষ্টারে ২য় টেস্টেই আবারও স্বরূপে ফিরলো ইংলিশরা। দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ৮৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজে ১-১ সমতায় ফিরলো ইংল্যান্ড।

ইংল্যান্ড থেকে ২৪১ রানে পিছিয়ে থেকে বিনা উইকেটে ২৩ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিলো দক্ষিণ আফ্রিকা। তবো জেমস অ্যান্ডারসনের তোপে সকালটা বিষিয়ে উঠলো প্রোটিয়াদের। অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে অধিনায়ক ডিন এলগার (১১) ফেরান এই ফাস্ট বোলার।

এর কয়েক ওভার পর আরেক ওপেনার সারেল এরউয়েকে ফেরান অলি রবিনসন। উইকেটরক্ষক বেন ফোকসের তালুতে ক্যাচ তোলার আগে এরউয়ে করেন ২৫ রান। দলীয় ৫৪ রানের মধ্যে এইডেন মার্করামের (৬) উইকেটও হারায় প্রোটিয়ারা। আর এতেই বেশ চাপে পড়ে যায় তারা।

সেখান থেকে ৮৭ রানের বড় জুটি গড়ে দলকে এগিয়ে নিতে চেষ্টা করেন কিগান পিটারসেন এবং র‍্যাসি ভ্যান ডার ডাসেন। ১৩২ বলে ৪১ রান করা ডাসেনকে ফিরিয়ে এই জুটি ভাঙেন বেন স্টোকস। এক ওভার পর বোলিংয়ে এসে পিটারসেনকেও (৪২) ফেরান ইংলিশ অধিনায়ক স্টোকস।

এরপর আর ঘুরে দাঁড়ানো হয়নি প্রোটিয়াদের। প্রথম ইনিংসে ১৫১ রান করা দলটি দ্বিতীয় ইনিংসেও গুটিয়ে যায় ১৭৯ রানে। আর তাতেই ইনিংস ব্যবধানে জয় তুলে নিয়ে লর্ডসে হারের শোধ তুললো ইংল্যান্ড। লর্ডসে প্রথম টেস্টে ইনিংস ও ১২ রানের ব্যবধানে হেরেছিলো ইংলিশরা।

প্রথম ইনিংসে অসাধারণ সেঞ্চুরি এবং দুই ইনিংস মিলিয়ে চার উইকেট নিয়ে ম্যানচেস্টারে ম্যাচ সেরা হয়েছেন স্টোকস।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »