পাকিস্তান সফরে যাওয়া নিয়ে এখনো রয়েছে যদি-কিন্তু!

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সূচি অনুযায়ী আগামী বছর দুটি ৫ দিনের ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। এ নিয়ে বাংলাদেশ ক্রিকেট পাড়ায় শুরু হয়েছে নানা আলোচনা। কেননা এর আগে নিজেদের হোম ভেন্যু হিসেবে আরব-আমিরাতকে ব্যাবহার করলেও, চলতি শ্রীলঙ্কা সিরিজ ও সামনের সব সিরিজগুলো নিজেদের মাটিতেই আয়োজন করতে চায়। ফলে বাংলাদেশের বিপক্ষেও এর ব্যাতিক্রম হবে না অর্থাৎ পাকিস্তান নিজেদের মাটিতেই বাংলাদেশকে আতিথেয়তা দিতে চাচ্ছে। এতে করে শুরু হয়েছে নানা রকম যদি-কিন্তুর। কারণ পাকিস্তানের মাটিতে নিরাপত্তার কারণে যেতে চায় না বাইরের দেশগুলো। যদিও সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কা পাকিস্তানে সফর করছেন। তবে শ্রীলঙ্কা তাদের কিছু গুরুত্বপূর্ণ ও সিনিয়র ক্রিকেটারদের পাচ্ছে না এই সফরে, অজুহাত সেই নিরাপত্তা।

বিসিবি পাকিস্তান সফর নিয়ে বেশ সতর্ক। নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করার পর যদি সেই নিরাপত্তা ব্যবস্থা ঠিকঠাক মনে হয় তবেই সাকিব-তামিমদের পাকিস্তান সফরে পাঠাবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।

গণমাধ্যম কর্মীদের সাথে আলাপচারিতায় নিজাম জানিয়েছেন, “আপনারা জানেন এফটিপি অনুসারে আগামী বছর আমাদের পাকিস্তান সফর করার কথা রয়েছে। সেখানে সম্ভবত দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে।তারা গত কয়েক বছর ধরে নিজেদের হোম ভেন্যু হিসেবে আরব-আমিরাতকে ব্যবহার করে আসছে। তবে এবার তারা নিজেদের দেশে ক্রিকেট খেলা নিরাপদ এমন বার্তা দিচ্ছে, ইতিমধ্যে শ্রীলঙ্কার দুটো দল খেলতেও গেছে। আপনারা জানেন আমাদের দলগুলোর বিদেশ সফরের ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা আছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দেশগুলোর হাইকমিশনের ছাড়পত্র নিশ্চিত করতে হয়। সেক্ষেত্রে আমাদের এ নিয়ে কার্যক্রম শুরু হয়েছে, তাদের প্রতিবেদনের ভিত্তিতেই সিদ্ধান্ত নিবো।”

নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে পাকিস্তান-শ্রীলঙ্কা সিরিজের মাঝেই পর্যবেক্ষণ দল পাঠাবে বিসিবি, জানিয়েছেন প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। তার ভাষ্যমতে, “নারী দলের পাকিস্তান সফর ও শ্রীলঙ্কা দল পাকিস্তান অবস্থানকালেই পর্যবেক্ষণ দল পাঠানোর প্রক্রিয়া চলছে। কারণ এসময়টায় গেলে নিরাপত্তার বিষয়গুলো ভালোভাবে উপলব্ধি করা যাবে এবং জানা যাবে।”

প্রসঙ্গত, আগামী মাসেই পাকিস্তান সফরে যাবেন বাংলাদেশের মেয়েরা। এই সফরে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করার পরেই, মেয়েদের পাকিস্তান সফরে পাঠাবেন বিসিবি।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »