নেপালের প্রধান কোচ হলেন প্রভাকর

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

নতুন দায়িত্ব পেয়েছেন মনোজ প্রভাকর। নেপাল জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ভারতের সাবেক এই অলরাউন্ডারকে।

নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন সোমবার বিষয়টি নিশ্চিত করে। শ্রীলঙ্কান পাবুদু দাসানায়েকের স্থলাভিষিক্ত হলেন ৫৯ বছর বয়সী প্রভাকর।

শ্রীলঙ্কার সাবেক কিপার-ব্যাটসম্যান দাসানায়েকে গত জুলাইয়ে ব্যক্তিগত কারণ দেখিয়ে নেপালের কোচের দায়িত্ব ছাড়েন। পরে কানাডা জাতীয় দলের দায়িত্ব নেন তিনি।

সন্দিপ লামিছানেদের দায়িত্ব পাওয়া প্রভাকর ১৯৮৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ভারতের হয়ে খেলেছেন ৩৯ টেস্ট ও ১৩০ ওয়ানডে। পেস বোলিংয়ে টেস্টে ৯৬ উইকেটের সঙ্গে একটি সেঞ্চুরিতে তার রান দেড় হাজারের বেশি। ওয়ানডেতে দুটি সেঞ্চুরিতে রান দুই হাজারের কাছাকাছি। উইকেট ১৫৭টি।

খেলোয়াড়ী জীবন শেষে কোচিংয়ে যুক্ত হন তিনি। দিল্লি, রাজস্থান ও উত্তর প্রদেশের কোচ ছিলেন। ২০০৮ সালে রঞ্জি ট্রফি জয়ী দিল্লি দলে বোলিং কোচের দায়িত্বেও ছিলেন তিনি।

২০১৫ সালে আফগানিস্তান জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব নেন প্রভাকর। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ছিলেন এই দায়িত্বে। ওই আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল আফগানরা। পরে ক্যারিবিয়ানরা জিতেছিল শিরোপা।

নেপাল এখন আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ-২ এ খেলছে। পয়েন্ট টেবিলে সাত দলের মধ্যে ষষ্ঠ স্থানে আছে তারা। ২০ ম্যাচ খেলে ৮ জয়ের বিপরীতে হেরেছে ১১টি।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্লোবাল কোয়ালিফায়ারে সেমি-ফাইনালে সংযুক্ত আরব আমিরাতের কাছে হারে তারা। এর আগে গ্রুপ পর্ব শেষ করেছিল টেবিলের শীর্ষে থেকে।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »