নিজ দেশের ‘সংস্কৃতি’ বদলাতে চান বাভুমা

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সঙ্গে বরাবরই জড়িত থাকে ‘বর্ণবাদ বৈষম্য’। যে কারণে এই ধারা থেকে নিজের দেশের ক্রিকেটকে বের করে আনতে চান টেম্বা বাভুমা। দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের এই অধিনায়ক দলের সংস্কৃতিই এখন পাল্টে ফেলতে চান।

এর আগে বর্ণবাদের অভিযোগ থেকে বাদ যায়নি দক্ষিণ আফ্রিকার ইতিহাসের অনেক সেরা ক্রিকেটার। গ্রায়েম স্মিথ, মার্ক বাউচার, এমনকি এবি ডি ভিলিয়ার্সের নামেও উঠেছে এই বর্ণবাদের অভিযোগের তালিকায়।

কখনো সত্যতা মিলেছে, কোনোটার আবার মেলেনি। তবে বর্ণবাদের অভিযোগ ছিল সবসময়ই। এই ধারা থেকে বের হয়ে আসতে বদ্ধ পরিকর বাভুমা। দলের সংস্কৃতি পরিবর্তন ‘সহজ’ না হলেও সময় নিয়ে সেটাকেই সহজ করে তুলতে চান বাভুমা।

তিনি বলেন,”আমার দলের ছেলেরা ভিন্ন ভিন্ন পরিবেশ থেকে উঠে এসেছে। তাদের দৃষ্টিভঙ্গিও আলাদা। তবে আমি সবসময়ই নিশ্চিত করতে চাই, তারা যেন একই টেবিলে বসে নিজেদের মতামত, সিদ্ধান্ত এবং অভিযোগগুলো নিয়ে আলোচনা করতে পারে। নির্দিষ্ট কোনো গ্রুপ নয়, বরং আমি চাই সবার কথাই যেন সমান গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। সংস্কৃতি এমন একটা জিনিস, যা দুই-তিন মাসের মধ্যে গড়ে তোলা সম্ভব নয়। এটা একটা ধারাবাহিক প্রক্রিয়া। দলের খেলোয়াড়দের যা গড়ে তোলার অভ্যাস করতে হবে। এটা শুধুমাত্র কোচ কিংবা অধিনায়কের দায়িত্ব নয়; টিম ম্যানেজমেন্ট, কোচ, অধিনায়ক এবং দলের সব খেলোয়াড়কেই নিজেদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে।”

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »