নিউজিল্যান্ডের ৩৭ বছরের অপেক্ষার অবসান

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

দীর্ঘ ৩৭ বছর পর ক্যারিবীয়দের মাঠে ওয়ানডে সিরিজ জিতল নিউজিল্যান্ড। রবিবার (২১ আগস্ট) দুই দলের সিরিজ নির্ধারণী ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দেয়া পাহাড়সম ৩০২ রানের টার্গেট ৫ উইকেট ও ১৭ বল হাতে রেখেই ছুঁয়ে ফেলে কিউইরা। এর আগে ১৯৮৫ সালে ক্যারিবীয়দের মাঠে ওয়ানডে সিরিজ জিতেছিল নিউজিল্যান্ড।

ব্রীজটাউনে টস জিতে আগে বোলিং করতে নামে নিউজিল্যান্ড।

তবে এই সিদ্ধান্তে শুরুতে হতাশ হতে হয় কিউইদের। কারণ উদ্বোধনী জুটিতেই শাই হোপ ও কাইল মেয়ার্স গড়েন ১৭৩ রানের বড় জুটি। হোপকে শিকার করে ৩৫তম ওভারে দলকে প্রথম উইকেট এনে দেন ট্রেন্ট বোল্ট। ১০০ বলে ৫১ রানের টেস্ট-সুলভ ইনিংস খেলে বিদায় নেন হোপ।

হোপের বিদায়ের পরের ওভারেই মেয়ার্সকে শিকার করেন লকি ফার্গুসন। এর আগেই শতক হাঁকান মেয়ার্স। ১১০ বলে ১০৫ রান করেন তিনি। মেয়ার্সের ব্যাট থেকে আসে ১২টি চার ও তিনটি ছক্কা।

তারপর অধিনায়ক নিকোলাস পুরান ছাড়া বাকিরা যাওয়া-আসার মধ্যে থাকেন। ব্রেন্ডন কিং ১, শামার ব্রুকস ২, কিচি কার্টি ৪, জেসন হোল্ডার ১ ও অকিল হোসেন ৪ রানে বিদায় নেন।
সতীর্থদের সাজঘরে ফেরার মিছিল দেখতে দেখতে বিস্ফোরক ইনিংস খেলেন পুরান। ৫৫টি বল মোকাবেলা করে ৯১ রান করেন তিনি। পুরানের এই ঝড়ো ইনিংসে ছিল চারটি চার ও নয়টি ছক্কা।

শেষ দিকে ক্যামিও দেখান আলজারি জোসেফ। ৬ বলে একটি চার ও দুইটি ছক্কা হাঁকিয়ে ২০ রানে অপরাজিত থাকেন তিনি। নির্ধারিত ৫০ ওভারে আটটি উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ সংগ্রহ করে ৩০১ রান। নিউজিল্যান্ডের পক্ষে বোল্ট তিনটি ও স্যান্টনার দুইটি উইকেট নেন।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ২০ রানে বিদায় নেন ওপেনার ফিন অ্যালেন। দ্বিতীয় উইকেটে ৮২ রানের জুটি গড়েন মার্টিন গাপটিল ও ডেভন কনওয়ে। নিউজিল্যান্ডও রান তুলতে থাকে দ্রুত। তবে পাঁচ ওভারের ব্যবধানে সাজঘরে ফেরেন তারা দুইজন। গাপটিল ৬৪ বলে ৫৭ রান ও কনওয়ে ৬৩ বলে ৫৭ রান করেন।

চতুর্থ উইকেটে ১২৮ রানের জুটি গড়ে নিউজিল্যান্ডকে জয়ের পথে রাখেন টম ল্যাথাম ও ড্যারিল মিচেল। মিচেলকে শিকার করে এই জুটি ভাঙেন ইয়ানিক কারিয়াহ। মিচেল ফেরেন ৪৯ বলে ৬৩ রানের ইনিংস খেলে। দুই ওভার বাদেই ল্যাথামকেও শিকার করে ওয়েস্ট ইন্ডিজের জয়ের আশা ফিরিয়ে আনেন হোল্ডার। ল্যাথাম করেন ৭৫ বলে ৬৯ রান।

তবে জেমস নিশাম নেমেই লণ্ডভণ্ড করে দেন ক্যারিবীয় বোলারদের। ১১ বলে ৩৪ রানের টর্নেডো ইনিংসে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন নিশাম। তাকে সঙ্গ দেওয়ার পথে ১৫ বলে ১৪ রান করেন মাইকেল ব্রেসওয়েল। ১৭ বলে ও পাঁচ উইকেট হাতে রেখে পাওয়া এই জয়ে সিরিজ জয় করল নিউজিল্যান্ড।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »