নার্ভাস নাইনটিতে সত্যিই নার্ভাস যারা

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

“শেষ হয়েও হলোনা শেষ” বা বলা চলে “ধরবো ধরবো ভাবছি, কিন্ত ধরতে পারছিনা”। কথা দুটি একদমই যায় ক্রিকেটের এই নার্ভাস নাইনটির সাথে। ক্রিকেটের এই দীর্ঘ যাত্রায় ক্রিকেট অনেক কিছুই দিয়েছেন। তার ভিতরে এই নার্ভাস নাইনটিও যেন এক না চাহিয়াও পাওয়া ফল। এই নার্ভাসনেস কাটানোর জন্য অনেকে ব্যাবহার করে অনেক পদ্ধতি, কেউবা দ্রুত রান তোলার দিকে মনযোগী হন। আবার কেউ উইকেটে টিকে থেকে সিঙ্গেল নিয়ে পার করে দেন। তবে ক্রিকেটও নাছোড়বান্দা। অনেককেই দিয়েছেন এই নার্ভাস নাইন্টির তিক্ত স্বাদ। টেস্ট ক্রিকেটে ৪৬৮ জন, ওডিআই ক্রিকেটে ২৭৮ এবং টি২০ ক্রিকেটেও ৩২ জনকে এই স্বাদ গ্রহণ করতে হয়েছে৷

সবচেয়ে বেশী নার্ভাস নাইনটির স্বাদ গ্রহন করেছেন যারাঃ-
১/ শচীন রমেশ টেন্ডুলকারঃ ক্যারিয়ারে সেঞ্চুরি করেছেন ১০০ টি। তবে নার্ভাস নাইনটির নার্ভাস কাটাতে পারেননি এই ব্যাটসম্যান। ক্যারিয়ারের ২৮ বারই কাটা পরেছেন নব্বই এর ঘরে। ৯৯ রানেও থেমেছেন একবার। টেস্ট ক্রিকেটে ১০ বার এবং ওডিআই ক্রিকেটে ১৮ বার সহ মোট ২৮ বার তিনি গ্রহন করেছেন এই স্বাদ। প্রথম এই স্বাদ গ্রহন করেন ১৯৯৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে। সে ম্যাচে শচীন টেন্ডুলকারকে বোল্ড আউট করেছিলেন লংকান ডন আনুরাশ্রী। এবং সর্বশেষ আউট হয়েছিলেন ২০১১ সালে।

২/ এবিডি ভিলিয়ার্সঃ নব্বই এর ঘরে আউট হওয়ার রেকর্ডে দ্বিতীয় অবস্থানে আছেন সাবেক দক্ষিণ আফ্রিকান মারকুটে ব্যাটসম্যান এবিডি ভিলিয়ার্স। ১৪ বার এই স্বাদ গ্রহন করতে হয়েছে তাকে। তিনি শুধু নব্বই ই নয়। নিরানব্বই রানেও কাটা পরেছেন টেস্ট এবং ওডিআই দুই ফরমেটেই। ২০০৫-২০১৫ সাল এই দশকের মধ্যেই তিনি টেস্ট ক্রিকেটে ৮ বার এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৬ বার মোট ১৪বার নার্ভাস নাইনটিতে আউট হন।

৩/ রাহুল দ্রাবিড়ঃ ক্রিকেট যদি হয় একটি শিল্প তাহলে তার নিখুঁত শিল্পী বলা হয় যাকে তাকেও ক্ষমা করেনি ক্রিকেট বিধাতা। দিয়েছেন ১৪ বার নব্বই এর ঘরে কাটা পরার তিক্ত অভিজ্ঞতা৷ টেস্ট ক্রিকেটে ১০ বার এবং ওডিআই ক্রিকেটে ৪ বার এই রানে আউট হন তিনি। ওডিআই এবং টেস্ট মিলিয়ে তার সেঞ্চুরি সংখ্যা ৪৮টি। এই ১৪ ইনিংসের ২টি ইনিংসেও সেঞ্চুরি পেলে অন্য এক মাইলফলক স্পর্শ করতেন এই শিল্পী। তবে দিন শেষে এ এক নিদারুণ অনিশ্চয়তার খেলা ক্রিকেট।

৪/ জ্যাক ক্যালিসঃ ক্রিকেটের সবজান্তা বলতে যাকে বলা হতো তিনিও রয়েছেন এই তালিকায়। ব্যাটিং এ টেস্ট এবং ওডিআই ফরমেট মিলিয়ে ২৪ হাজারের অধিক রান, ৬২টি শতক, বোলিং এ ৫০০ এর অধিক উইকেট, ফিল্ডিং তাও টেস্ট ক্রিকেটে ২০০ ক্যাচ ওডিআই ক্রিকেটে ১৩১টি ক্যাচ ধারন করা এই সর্বেসর্বা নিজেকে নিয়েছেন সেরা নার্ভাস ব্যাটসম্যানের ৪র্থ অবস্থানে। ১৩বার তাকে এই স্বাদ গ্রহন করতে হয়েছে। টেস্ট ক্রিকেটে ৫ বার এবং ওডিআই ক্রিকেটে ৮ বার নব্বই এ কাটা পরেছেন তিনি।

৫/ রিকি পন্টিংঃ অস্ট্রেলিয়ান দলের সাবেক অধিনায়ক, দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক রিকি পন্টিং ও বেশ কয়েকবারই কাটা পরেছেন নব্বই এর ঘরে।১৯৯৫-২০১১ পর্যন্ত মোট ১৩ বার আউট হয়েছেন নব্বই এর ঘরে। ওডিআইতে ৬ বার এবং টেস্টে ৭ বার তিনি নার্ভাস নাইনটিতেই কাটা পরেন।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »