দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

ক্রিকেট খেলুড়ে দেশগুলোতে এখন চলছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ আয়োজনের হিড়িক। এবার সেই তালিকায় যুক্ত হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার নাম। বিগত দিনে ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের চেষ্টা ব্যর্থ হলেও এবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) বেশ আটঘাট বেঁধেই নেমেছে।

এর আগে ২০১৭ সালে বেশ ঘটা করে গ্লোবাল টি-টোয়েন্টি লিগ আয়োজনের পরিকল্পনা করে, যেখানে আটটি দল অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রচার প্রতিষ্ঠানের সাথে চুক্তি নিয়ে ঝামেলা পাকানোয় মাঠে গড়ায়নি টুর্নামেন্টটি।

অতীতের ব্যর্থতা ভুলে এবার তাই নতুন করে শুরু করতে চায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। সেই লক্ষ্যে ৬ দল নিয়ে এবারের ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। এখনও অবশ্য কোনো নাম নির্ধারণ করা হয়নি টুর্নামেন্টটির। তবে আয়োজক কর্তৃপক্ষের লক্ষ্য পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, বাংলাদেশ প্রিমিয়ার লিগের মত জনপ্রিয় টুর্নামেন্টগুলোর সাথে পাল্লা দেওয়া।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,”আগামী জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফর শেষে এই লিগ শুরু হবে। এখনও কোনো আসর মাঠে না গড়ানোর টুর্নামেন্টটির প্রতি আসরই জানুয়ারিতে করতে চান আয়োজকরা। ৬ দলের টুর্নামেন্টে রাউন্ড রবিন লিগের খেলা শেষে প্লে-অফে অংশ নেবে শীর্ষ তিনটি দল। ৩৩ ম্যাচের এই টুর্নামেন্ট আয়োজনে ৩ থেকে ৪ সপ্তাহ সময় লাগবে। আইপিএলের মত প্রতি একাদশে সর্বোচ্চ ৪ জন বিদেশি খেলোয়াড় রাখা যাবে। দলও গঠন করা হবে আইপিএলের মত নিলাম আয়োজন করে।”

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »