দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হুংকার দিতে প্রস্তুত টাইগাররা

https://scontent.fdac4-1.fna.fbcdn.net/v/t1.0-9/36386236_2027432020601594_1928619179817041920_n.jpg?_nc_cat=104&_nc_eui2=AeFY40879vpUlXD3TvLuwunYiYPt9keMWugjnmsYPL9A2_cQ-azY1GmWWQy36LFNFzNLAU2kdDYB9vV9Qwdjt7cfxuFbw0DGkcoiJ24B4pOm6Q&_nc_ht=scontent.fdac4-1.fna&oh=926e9b4229d9f6e3ffd66fe5510e3767&oe=5D672D33 »

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আইসিসি বিশ্বকাপ ২০১৯ আসরের ৫ম ম্যাচে ক্যানিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের জন্য এই বিশ্বকাপে এটি উদ্বোধনী ম্যাচ হলেও দক্ষিণ আফ্রিকার জন্য হতে যাচ্ছে দ্বিতীয় ম্যাচ।

ত্রিদেশীয় সিরিজের ট্রফি নিজেদের ঘরে তোলার পর ফুরফুরে মেজাজেই রয়েছে বাংলাদেশ দল। দলের টপ অর্ডার আর মিডল অর্ডার মিলে বড় জুটি গড়তে সক্ষম হতে পারে এই ম্যাচে। তাছাড়া দলের ব্যাটিং শক্ত বাড়ানোর জন্য একজন বাড়তি ব্যাটসম্যান একাদশে খেলানোর ইঙ্গিত আগেই দিয়ে রেখেছিলেন কোচ। বিশ্বকাপের মূল পর্ব শুরুর আগে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বেশ পরীক্ষা-নীরিক্ষা চালিয়েছিলেন কোচ যাতে করে মূল পর্বের একাদশ বাছাই করতে সুবিধা হয়। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার আক্ষেপ কিছুটা ঘুচাতে চাইবে এবারের বাংলাদেশ দল। আর এজন্য শুরুটা ভালো করার দিকে জোর দিয়েছিলেন অধিনায়ক মাশরাফি। এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার তুলনায় বাংলাদেশ ফেভারিট নয় কোনো দিকেই। সেই কথা মেনে টাইগার অধিনায়কও প্রোটিয়াদের সমীহ করেই মাঠে নামার কথা জানিয়েছেন। দল হিসেবে সমীহ করলেও জয়ের ব্যাপারে যে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ বাংলাদেশ দল সেটা প্রমাণ করতে মুখিয়ে আছেন দলের ক্রিকেটাররা।

বাংলাদেশ দলে তামিমের খেলা নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও ইনজুরি গুরুতর না হওয়াতে একাদশে দেখা যেতে পারে তাকে। ব্যাট হাতে তামিমের সঙ্গী হতে পারেন সৌম্য সরকার। কেননা ত্রিদেশীয় সিরিজে সৌম্যর আশা জাগানিয়া পারফর্ম দলের ব্যাটিং শক্তি আরও বৃদ্ধি করতে পারে। তিনে দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিবকে। এদিকে মিডল অর্ডারে মুশফিক, মাহমুদউল্লাহ নিজেদের দায়িত্ব পালন করলে ফিনিশিংয়ের কাজটা শেষ করতে পারেন সাব্বির রহমান।

বিশ্বকাপে ফেভারিট হিসেবে দক্ষিণ আফ্রিকা দল না আসলেও প্রতিপক্ষ হিসেবে যে সহজ নয় ফাফ ডু প্লেসিসের দল সেটা মাথায় রেখেছে প্রতিটি দলই। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বড় পরাজয়ে কিছুটা ব্যাকফুটে রয়েছে প্রোটিয়ারা। প্রথম ম্যাচে বল হাতে মোটামুটি গড়পড়তা ভালো ছিল দক্ষিণ আফ্রিকার বোলাররা। তবে ব্যাট হাতে ইংলিশদের বিপক্ষে সুবিধা করতে পারেনি দলটি। এদিকে বাংলাদেশের বিপক্ষে খেলার কথা ছিল অভিজ্ঞ গতি তারকা ডেল স্টেইনের। তবে সেটা আর সম্ভব হচ্ছে না। তাছাড়া ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে হাশিম আমলার চোটের কারণে বাংলাদেশের বিপক্ষে তারও না থাকার সম্ভাবনা রয়েছে।

ব্যাট হাতে দক্ষিণ আফ্রিকার নেতৃত্ব দিদিতে পারেন দুর্দান্ত ফর্মে থাকা কুইন্টন ডি কক। যদি আমলা শেষ পর্যন্ত মাঠে নামতে না পারেন সেক্ষেত্রে ডি ককের সঙ্গী হিসেবে থাকবেন এইডেন মারক্রাম। মিডল অর্ডারে অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সাথে সাপোর্ট যোগাবেন ভেন ডার ডসেন ও জেপি ডুমিনিরা। ফিনিশিংয়ের দায়িত্ব তাই বর্তাবে ডেভিড মিলারের উপর।

নিজেদের সব শেষ পাঁচ আন্তর্জাতিক ওয়ানডেতে ৩ টিতে জয় রয়েছে দক্ষিণ আফ্রিকার। বাকি দুইটিতে জয়ের হাসি হেসেছে টাইগাররা।

এক নজরে দেখে নেয়া যাক দুই দলের সম্ভাব্য সেরা একাদশ-

বাংলাদেশঃ তামিম ইকবাল, সৌম্য সকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, রুবেল হুসেন।

দক্ষিণ আফ্রিকাঃ কুইন্টন ডি কক, এইডেন মারক্রাম, ফাফ ডু প্লেসিস, ভেন ডার ডসেন, জেপি ডুমিনি, আন্দেল ফেলোকায়ো, ডেভিড মিলার, ডোয়াইন প্রেটোরিয়াস, কাগিসো রাবাদা, লুঙ্গী এনগিডি, ইমরান তাহির।

রবিবার বিকাল ৩ঃ৩০ মিনিটে লন্ডনের ক্যানিংটন ওভালে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস নেটওয়ার্ক, টেন স্পোর্টস, গাজি টিভি, মাছরাঙা টিভি এবং বিটিভি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »