টেস্ট ক্রিকেটারদের মানসিক দিক নিয়ে কাজ করবে বিসিবি

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের খারাপ সময়টা যেন ফুরাচ্ছেই না। কালেভদ্রে সাফল্য ধরা দিলেও বেশিরভাগ সময়ই ধরা দিচ্ছে দৃষ্টিকটু ব্যর্থতা। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে অসহায় আত্মসমর্পণ করেছে প্রোটিয়াদের কাছে, এতে বাংলাদেশের ক্রিকেটারদের টেস্ট খেলার মানসিকতা নিয়েই প্রশ্ন উঠে যায়।

যে কারণে টেস্টে বাংলাদেশের দুরাবস্থা দূর করতে ক্রিকেটারদের মানসিক দিয়ে নিয়ে কাজ করার পরিকল্পনা করছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবি। বেশিরভাগ ম্যাচেই বাংলাদেশের শুরুটা হয় ভালো। তবে শেষদিকে ভেঙে পড়ার দায় মাথায় নিয়ে কত ম্যাচ যে হারতে হয়েছে তার ইয়ত্তা নেই।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, ক্রিকেটারদের এই সমস্যা দূর করতে মানসিক দিক নিয়ে কাজ করবে বোর্ড।

তিনি বলেন,”বেশিরভাগ ম্যাচেই আমরা চতুর্থ দিনের পর, চতুর্থ ইনিংসে কলাপ্স করি। প্রথম ইনিংসে কিছুটা সাহস দেখি, চতুর্থ ইনিংসে হুট করে ভেঙে পড়ি। এটা কেন হয় তা খেলোয়াড়, কোচিং স্টাফ সবার সাথে কথা বলে বের করতে হবে। এখানে কোনো মানসিক ব্যাপার থাকতে পারে। এক্ষেত্রে যা যা করণীয় দরকার তাও চেষ্টা করব। তবে সম্পূর্ণ আলাদা দল হওয়া ছাড়া এ মুহূর্তে কোনো সমাধান দেখছি না।”

টেস্টের জন্য স্পেশালিষ্ট দল গঠন করলে স্পেশালিষ্ট টেস্ট ক্রিকেটাররা নিয়মিত বা পর্যাপ্ত প্রস্তুতি নিচ্ছেন কি না তা বড় এক প্রশ্ন। তবে পাপন আশ্বাস দিলেন, এখন থেকে টেস্ট ক্রিকেটারদের নিয়মিত রাখা হবে ট্রেনিংয়ের মধ্যে।

তিনি বলেন,”এখন কিন্তু আগের চেয়ে অনেক খেলা। আগে টেস্ট খেলতাম বছরে এক-দুইটা। এখন তো প্রচুর খেলা। যারা টেস্ট খেলবে তাদের জন্য আলাদা ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে।”

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »