টেস্টে ভালো করতে সাকিবকে সময় দিতে হবেঃ তামিম

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

সদ্যই বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক হয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে টেস্ট অধিনায়ত্ব নিয়েই সাকিব যে, সব পাল্টে দিবেন, সেই দলে নেই বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। তার মতে, টেস্টে ভালো করতে হলে, অধিনায়ক সাকিবকে সময় দিতে হবে।

আজ ঢাকায় এক অনুষ্ঠানে তামিম জানান, সাকিবের ক্রিকেটীয় মস্তিস্ক খুবই ভালো।

অধিনায়ক হিসেবে ভালো করতে হলে, তাকে সময় দিতে হবে।
গত মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে আলোচনার পর অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান মোমিনুল হক। ফলে তৃতীয়বারের মত টেস্ট দলের অধিনায়ক হন সাকিব। এর আগে ২০০৯ ও ২০১৭ সালে দু’বার বাংলাদেশের টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সাকিব।

দুই মেয়াদে, ১৪ ম্যাচে টেস্ট দলকে নেতৃত্ব দেন সাকিব। তার অধীনে জয় ৩টি ও হার ১১টি ছিলো।
তৃতীয় মেয়াদে আবারও বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক সাকিব। তবে অধিনায়ক হিসেবে দলকে গুছিয়ে নিতে সাকিবকে সময় দেয়ার পক্ষে তামিম।

তামিম বলেন, ‘আমি তার অধিনায়কত্বে দু’বার খেলেছি। এর আগে দু’বার অধিনায়ক হয়েছে সে। ২০১১ এর আগে এবং শেষবার যখন ছিল। এটা রকেট সাইন্স না। আমরা জানি, তার ক্রিকেটীয় মস্তিস্ক খুব ভালো।

আর আমি নিশ্চিত, টেস্ট দলের অধিনায়ক হওয়াটা সহজ কিছু নয়। ’
তিনি আরও বলেন, ‘এই ফরম্যাটে ফলাফল আমাদের পক্ষে আসে না। আমি যখন অধিনায়ক হয়েছি, তখন বলেছিলাম, আমার অনেক সময় দরকার। সাকিবের ক্ষেত্রেও তাই। তাকে আপনার সময় দিতে হবে, ধৈর্য্য হারালে হবে না। এই ফরম্যাটে আমরা ভালো খেলি না। আশা করি ২-৩ বছরে টেস্টে আমরা ভালো দল হবো। ’

প্রথম দু’বার অধিনায়ক হিসেবে সাকিব নিজের প্রথম ম্যাচ টেস্ট খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এবারও তৃতীয় মেয়াদে অধিনায়ক হিসেবে সাকিবের প্রথম অ্যাসাইনমেন্ট ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে আগামী ১৬ জুন থেকে প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজ নিয়ে তামিম বলেন, ‘টেস্ট সিরিজ ছাড়া, শেষ সিরিজ ভালো ছিল। ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুর্দান্ত ছিল। আমার কাছে মনে হয় এটা (ওয়েস্ট ইন্ডিজ) এমন একটা জায়গা যেখানে বিশেষ করে টেস্ট ক্রিকেট খেলা কঠিন। কিন্তু যে পারফরমেন্স আমরা শেষবার করেছি, স্পেশালি টেস্টে, তাই নিশ্চিতভাবে আগের চেয়ে আমাদের আরও ভালো করতে হবে। বাকি দুই ফরম্যাটে আগেরটা ধরে রাখতে চাই। ’

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »