‘জানতাম ভারতকে মূল্য দিতে হবে’

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

 

আর পাঁচটা সহজ ক্যাচের মতোই বলটা তুলে দিয়েছিলেন রাসি ভন ডার ডুসেন। কিন্তু সেটা তালুবন্দি করতে পারেননি ডিপ মিডউইকেটে থাকা শ্রেয়াস আইয়ার। যার ফলে জেতা ম্যাচ হেরে এর মূল্য চোকাতে হয় ভারতকে। সেই সময় ধুঁকতে থাকা ডুসেন পরে ডেভিড মিলারকে সঙ্গে নিয়ে গড়েন দক্ষিণ আফ্রিকার ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

আগে ব্যাট করে ১১ বার ২০০-এর অধিক রান তুলে কখনো হেরে মাঠ ছাড়েনি ভারত। দিল্লির ফিরোজ শাহ কোটলাতেও ২১১ রানের পুঁজি স্বাগতিকদের জয়ের স্বপ্নই দেখাচ্ছিল। কিন্তু চতুর্থ উইকেটে ডুসেন-মিলারের অবিচ্ছিন্ন ১৩১ রানের জুটিতে ৬ উইকেটে জিতে ইতিহাস গড়ে প্রোটিয়ারা। অথচ ডুসেনের ক্যাচটা আইয়ার তালুবন্দি করলেই ম্যাচটা হাতের মুঠোয় নিতে পারত ভারত।

ডুসেনের নামের পাশে তখন ৩০ বলে ২৯ রান। জয় থেকে তখনো ২৯ বলে ৬৩ রান দূরে ছিল দক্ষিণ আফ্রিকা। সেই ডুসেন পরে অপরাজিত থাকেন ৪৬ বলে ৭ চার ও ৫ ছয়ে ৭৫ রান তুলে। ক্রিজের অপর পাশে মিলার ছিলেন তার চিরচেনা রূপে। ৩১ বলে ৪ চার ও ৫ ছক্কায় ৬৪ রানে ম্যাচসেরার পুরস্কারটা ভাগিয়ে নেন এই হার্ড হিটার।

কিন্তু ম্যাচের মোমেন্টাম বদলে দিয়েছে ওই ক্যাচ মিস। ডুসেন বলেন, ‘যখন শ্রেয়াস ড্রপড করল, জানতাম তাদের এর মূল্য দিতেই হবে কারণ কিছু ভালো বল পেয়ে ছন্দ খুঁজে পেয়েছিলাম। বাউন্ডারি না পেয়ে নিজেকে ও দলকে কিছুটা চাপের মধ্যে ফেলেছিলাম। তবে এর পেছনে ইনটেন্ট, পরিকল্পনা কিংবা মানসিকতার কোনো ঘাটতি ছিল না। আসলে মাঝেমধ্যে তা হয়ে উঠে না।’

এই ম্যাচ জিতলে টানা জয়ের রেকর্ড গড়ত ভারত। কিন্তু আফগানিস্তান-রোমানিয়ার মতো ১২ তেই থামতে হলো তাদের। আগামীকাল সিরিজের দ্বিতীয় টি-২০ তে মাঠে নামবে দুই দল।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »