গুগলের কাছে সাহায্য চাইলেন স্টেইন!

সাজিদা জেসমিন »

বিশ্বের জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন গুগল। সম্প্রতি গুগলের কাছে সাহায্য চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আবেদন করেছেন প্রোটিয়া তারকা ডেল স্টেইন। কিন্তু স্টেশনের করা টুইটে এক ভক্ত তার ভুল শুধরে দিলেন। তার মন্তব্য যে কারণে স্টেশন সাহায্য চেয়েছেন, সেটি গুগলের এখতিয়ারে পড়ে না!

বর্তমান সময়ে যে কোন তারকা সম্পর্কে জানার জন্য এখন আর খুব বেশি বেগ পোহাতে হয় না সমর্থকদের। ইন্টারনেটের মাধ্যমে গুগলে সার্চ দিলেই পাওয়া যায় বিস্তারিত। তবে তথ্যে কোন ভুল থাকলে কিছুটা সমস্যা হতে পারে। নিজের সম্পর্কে দেওয়া তথ্যে কোন ভুল দেখতে আগ্রহী নন প্রোটিয়া তারকা পেসার স্টেইন। যার কারণে গুগলের কাছে সাহায্য চেয়েছেন তিনি।

টুইটারে করা টুইটে গুগলের কাছে সহযোগিতা চেয়ে স্টেইন বলেন- ‘উইকিপিডিয়ায় আমাকে নিয়ে দেওয়া তথ্য পরিবর্তনের জন্য গুগল হতে কেউ কি আমাকে সহযোগিতা করতে পারেন? একটি গুরুত্বপূর্ণ তথ্যে ভুল রয়েছে, যেটি আমি পাল্টাতে চাই।’ যদিও বা উইকিপিডিয়ায় তার ঠিক কোন তথ্যটি ভুল রয়েছে, সে ব্যাপারে স্টেইন কিছুই উল্লেখ করেননি।

স্টেইনের করা সেই টুইটে এক সমর্থক লিখেছেন- ‘উইকিপিডিয়া গুগলের নিয়ন্ত্রণাধীন নয়৷ এটি একটি ওয়েবসাইট, যা ব্যবহারকারীরাই তৈরি করেছেন এবং তারাই এর পরিচর্যা করেন। গুগল শুধুমাত্র সেখান থেকে তথ্য সংগ্রহ করে রাখে৷ ভুল শোধরানোর জন্য সঠিক পদ্ধতি হলো আপনার অনুসারীদের ভুল সম্পর্কে নিশ্চিত করা। তাঁরাই কেবল এটি সংশোধন করে দিতে পারবেন৷’

বলাবাহুল্য , কয়েক বছর পূর্বেও প্রোটিয়া ক্রিকেট দলের পেস বোলিং বিভাগের নেতৃত্ব দিয়েছেন ডেল স্টেইন। নিজের সুদিন হারিয়ে যাওয়ার মুহূর্তে এই পেস তারকা বিদায় জানিয়েছেন সাদা পোশাকের ক্রিকেটকে। কিন্তু লঙ্গার ভার্সনের ক্রিকেট থেকে অবসর নিলেও এখনো সীমিত ওভারের ক্রিকেট চালিয়ে যাচ্ছেন তিনি।

তবে সেখানেও অনিয়মিত স্টেইন। দক্ষিণ আফ্রিকা দলের হয়ে সর্বশেষ মাঠে দেখা গেছে প্রায় বছর খানেক পূর্বে, ২০১৯ সালের মার্চে লঙ্কানদের বিপক্ষে টি-২০ ম্যাচে৷

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »