কেমন কাটলো রানার্সআপ নিউজিল্যান্ডের বিশ্বকাপ

https://scontent.fdac4-1.fna.fbcdn.net/v/t1.0-9/36386236_2027432020601594_1928619179817041920_n.jpg?_nc_cat=104&_nc_eui2=AeFY40879vpUlXD3TvLuwunYiYPt9keMWugjnmsYPL9A2_cQ-azY1GmWWQy36LFNFzNLAU2kdDYB9vV9Qwdjt7cfxuFbw0DGkcoiJ24B4pOm6Q&_nc_ht=scontent.fdac4-1.fna&oh=926e9b4229d9f6e3ffd66fe5510e3767&oe=5D672D33 »

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এবারের বিশ্বকাপে সবচেয়ে বড় চমক হলো নিউজিল্যান্ডের বিশ্বকাপের ফাইনালে উঠা। এবারের বিশ্বকাপে ফেভরিটদের তালিকায় ছিলো ইংল্যান্ড, অষ্ট্রেলিয়া ও ভারত। তবে চতুর্থ দলটি নিয়ে সকলে প্রেডিকশন করতো না। তবে নিউজিল্যান্ডকে এই তালিকায় ধরা হতো। বিশ্বকাপের শুরু থেকেই নিউজিল্যান্ড বেশ ধারাবাহিক ছিলো। নিউজিল্যান্ড এবারের বিশ্বকাপে ছিলো একটি মধ্যম মানের একটি দল। এই দলটি যে খুব ভালো আবার খুব খারাপ এমনকি নয়। এটি ছিলো মাঝারি মানের দল। দলটির পেস অ্যাটাক ছিলো খুব ভালো। সেমিফাইনালে ভারতের মতো দুর্দান্ত দলকে তারা খুব সহজেই পেস আক্রমণ দিয়ে হারিয়ে দেয়। তবে এই দলটির ব্যাটিং ছিলো‌ খুবই লো কোয়ালিটির। এই দলটি কোনো ম্যাচে ৩০০ রান করতে পারে নি। আর এই দলটির সবচেয়ে ‌বড় ভরসার নাম হচ্ছে দলটির অধিনায়ক কেইন উইলিয়ামসন। আর দলটির ব্যাটিংয়ে যেমন একাই টেনেছেন তেমনি নিপুণ নেতৃত্বে দিয়ে পুরো দলকে একা আগলে রেখে ফাইনালে নিয়ে গিয়েছেন। আর তারই ফলস্বরূপ এবারের বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসনের হাতে।

চলুন এবার এক নজরে দেখে নেয়া যাক কেমন ছিলো এবারের বিশ্বকাপে রানার্সআপ নিউজিল্যান্ডের পারফরম্যান্স:

ম্যাচ: ১১
জয়: ৬
হার: ৩
ড্র: ০
কোনো ফলাফল হয়নি: ১
লীগে অবস্থান: ৪

দলীয় সর্বোচ্চ: ২৯১/৮, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ম্যানচেস্টারে ( ২২শে জুন ২০১৯ )

দলীয় সর্বনিম্ন: ১৫৭/১০, অষ্ট্রেলিয়ার বিপক্ষে, লর্ডসে ( ২৯শে জুন ২০১৯ )

ম্যাচ সমষ্টি: সর্বোচ্চ: ৫৭৭, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, উইকেট: ১৮, ওভার: ৯৯, ম্যানচেস্টারে ( ২২শে জুন ২০১৯ )

সর্বনিম্ন: ২৭৩, শ্রীলঙ্কার বিপক্ষে, উইকেট: ১০, ওভার: ৪৫.৩, কার্ডিফে ( ১ জুন ২০১৯ )

সর্বোচ্চ জয়: রানে: ১৮ রানে, ভারতের বিপক্ষে, ম্যানচেস্টারে ( ৯ জুলাই ২০১৯ )

উইকেটে: ১০ উইকেটে, শ্রীলঙ্কার বিপক্ষে, কার্ডিফে ( ১ জুন ২০১৯ )

সর্বোচ্চ অতিরিক্ত রান: ৩০ রান, ইংল্যান্ডের বিপক্ষে, লর্ডসে ( ১৪ জুলাই ২০১৯ )

প্রথমেই বলেছি এই দলটির ব্যাটিংয়ে একাই টেনেছেন পুরো টুর্ণামেন্ট জুড়ে দলটির অধিনায়ক কেইন উইলিয়ামসন। আর যথারীতি দলটির সেরা ব্যাটসম্যান ছিলেন কেইন উইলিয়ামসন। চলুন দেখে নেয়া যাক কেমন ছিলো কেইন উইলিয়ামসনের পারফরম্যান্স:

ম্যাচ: ১০
ইনিংস: ৯
নট আউট: ২
রান: ৫৭৮
সর্বোচ্চ: ১৪৮
গড়: ৮২.৫৭
স্ট্রাইক রেট: ৭৪.৯৬
হাফ সেঞ্চুরি: ২
সেঞ্চুরি: ২
ডাক: ০
বাউন্ডারি: ৫০
ওভার বাউন্ডারি: ৩

এই নিউজিল্যান্ড দলটা বোলিংয়ে ছিলো বেশ ভালো। আর দলটির এবারের সেরা বোলার ছিলেন লকি ফার্গুসন। চলুন দেখে নেয়া যাক কেমন ছিলো এবারের বিশ্বকাপে লকি ফার্গুসনের পারফরম্যান্স:

ম্যাচ: ৯
ইনিংস: ৯
ওভার: ৮২.৪
মেইডেন: ৩
রান: ৪০৯
উইকেট: ২১
সেরা বোলিং ফিগার: ৪/৩৭
গড়: ১৯.৪৭
ইকোনমি: ৪.৮৮
স্ট্রাইক রেট: ২৩.৯
৫ উইকেট: ০

নিউজিল্যান্ড দলটাকে অনেকে এবার সেমি ফাইনাল পর্যন্ত প্রত্যাশা করলেও দলটি তাদের সেরা পারফর্ম্যান্স দিয়ে এবারের রানার্সআপ হয়েছে। দলটি তাদের সেরা খেলাটা খেলেছে ফাইনালে। তারা চ্যাম্পিয়ন হয়ে যেতে পারতো তবে কিছু ভুলে তারা পারেনি। তবে এই দলটা দেখিয়ে দিয়েছে যে স্কিল কম থাকলেও ডেডিকেশন লেভেল কোন পর্যায়ে নিয়ে যেতে পারে তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেলো এই বিশ্বকাপে নিউজিল্যান্ড। সব হার হার নয়। কোনো কোনো হার ভালো কিছু নিয়ে আসে। হতে পারে এই দলটি ভবিষ্যতে বিশ্বচ্যাম্পিয়ন হবে।

-নাসিফুল হাসান সৌমিক

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »