কলপ্যাক চুক্তিতে আরও দুই আফ্রিকান ক্রিকেটার

মমিনুল ইসলাম »

নিজের দেশ ছেড়ে ইংল্যান্ডের কাউন্টি ক্লাবের সাথে চুক্তিতে খেলাটাই মূলত কলপ্যাক চুক্তি। কলপ্যাক চুক্তি মানেই যেন দক্ষিন আফ্রিকার ক্রিকেটে আঘাত। চীনের দুঃখ যেমন সাংহাই তেমনি বলা চলে দক্ষিন আফ্রিকার দুঃখ কলপ্যাক চুক্তি। কলপ্যাক চুক্তির কবলে পড়ে দক্ষিন আফ্রিকানরা হারিয়েছে অনেক ক্রিকেটার। এবার নতুন করে যোগ দিলো ফারহান বেহারদিন ও ডেভিড বেডিংহাম ।

কলপ্যাক চুক্তি দক্ষিন আফ্রিকার কাছে নতুন কিছু নয়। দক্ষিন আফ্রিকার কলপ্যাক চুক্তির তালিকাটা বেশ লম্বা। এবার সে তালিকায় নতুন করে যুক্ত হলেন ফারহান বেহারদিন ও ডেভিড বেডিংহাম। তারা খেলবেন ডারহামের হয়ে। ২০১২ সালে দক্ষিন আফ্রিকার জার্সিতে অভিষেক হয় এই অলরাউন্ডারের। দক্ষিন আফ্রিকার জার্সিতে খেলেছেন ৫৯ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি । এছাড়া সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়েও বেশ অভিজ্ঞ এই অলরাউন্ডার খেলছেন ১৭৫ টি-টোয়েন্টি। ২০১৮ সালে সর্বশেষ খেলেছেন জাতীয় দলের হয়ে।

ডারহামের সাথে যুক্ত হয়ে খুশি ফারহান বেহারদিন। বেহারদিন বলেন, ‘ ডারহামের সাথে যুক্ত হতে পারা আমার ক্যারিয়ারে একটি উত্তেজনাকর ঘটনা এনেছে। দক্ষিন আফ্রিকার হয়ে প্রতিনিধিত্ব করা ভালোবাসার বিষয়। তবে এবার সময় এসেছে নতুন অধ্যায়ে নাম লেখানোর। ‘

বেহারদিনকে পেয়ে বেহারদিনের মত খুশি ডারহাম কর্তৃপক্ষও। ডারহামের পরিচালক বলেন, ‘ বেহারদিন একজন অভিজ্ঞ ক্রিকেটার। আশা করি আমাদের তরুণ ক্রিকেটাররা তাঁর কাছে থেকে অনেক কিছু নিবে। ‘

ফারহান বেহারদিন ছাড়াও যোগ দিচ্ছেন উইকেটরক্ষক ব্যাটসময়ান ডেভিড বেডিংহাম। দক্ষিন আফ্রিকার জাতীয় দলের হয়ে না খেললেও খেলেছেন যুবদলের হয়ে। এছাড়া ক্যাপ কোবরাসের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন।

এর আগে কলপয়াক চুক্তিতে নাম লিখিয়েছেন চার্ল ল্যাঙ্গারভেল্ট, রাইলি রুশো, কাইল অ্যাবট, শন পোলক, নেইল ম্যাকেঞ্জি, ফাফ ডু প্লেসিস, , মরনে মরকেল, হাশিম আমলার মত ক্রিকেটাররা।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »