এশিয়া কাপ: ভারত-পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে হংকং

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

অবশেষে চূড়ান্ত হল এশিয়া কাপের ষষ্ঠ দল। এশিয়া কাপের বাছাইপর্বে পয়েন্ট টেবিলের শীর্ষ দল হিসেবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল আয়োজিত এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে হংকং। ভারত ও পাকিস্তানের মতো বড় দলের বিপক্ষে খেলার সুযোগ পেলো হংকং।

যেখানে শেষ ম্যাচে আগে ব্যাট করে ১৪৭ রানে অলআউট হয় আরব আমিরাত। তাদের দেওয়া ১৪৮ রানের লক্ষ্য মাত্র ২ উইকেট হারিয়ে ১৯ ওভারেই ছুঁয়ে ফেলে হংকং। যার সুবাদে এশিয়া কাপের মূল আসরে ভারত-পাকিস্তানের গ্রুপের টিকিট পেলো তারা।
এশিয়া কাপে কোয়ালিফাইয়ের লড়াইয়ে বাছাইপর্বে মাঠে নেমেছিল চারটি দল।

হংকং ছাড়াও ছিল সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর ও কুয়েত। অনেকেই অনুমান করেছিলেন, এই ৪ দলের মধ্যে র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা আরব আমিরাতই হয়ত এশিয়া কাপে জায়গা করে নেবে, নিজ দর্শকদের সামনে লড়বে ভারত-পাকিস্তানের মতো পরাশক্তিদের বিরুদ্ধে। তবে সেই আরব আমিরাত তিন ম্যাচ খেলে জিতেছে মাত্র একটি ম্যাচে, তাও সিঙ্গাপুরের বিপক্ষে। কুয়েত ও হংকং দুই দলের কাছেই হেরেছে আমিরাত।

কুয়েত ৩ ম্যাচ খেলে জিতেছে দুইটি ম্যাচে, হেরেছে শুধু হংকংয়ের কাছে। আর হংকং তিনটি ম্যাচই জিতেছে।
এর ফলে, ফলে ৩ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে এশিয়া কাপের টিকিট পেয়েছে দলটি। এশিয়া কাপের মূল পর্বে ‘এ’ গ্রুপে জায়গা পেয়েছে হংকং। এই গ্রুপের অন্য দুটি দল ভারত ও পাকিস্তান।

ভারত ও পাকিস্তান গ্রুপ পর্বে পরস্পরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলার পাশাপাশি হংকংয়ের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। এর মধ্যে ভারত ৩১ আগস্ট দুবাইয়ে ও পাকিস্তান ২ সেপ্টেম্বর শারজায় হংকংয়ের মুখোমুখি হবে।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »