এশিয়া কাপ জয়ের বর্ষপূর্তি আজ

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের প্রথম আন্তর্জাতিক শিরোপা জয় করেছে নারী ক্রিকেটাররা। উইমেন্স এশিয়া কাপ ক্রিকেটে ভারতের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়ে। ঠিক এক বছর আগে আজকের এই দিনে প্রথম কোন আন্তর্জাতিক শিরোপা জয় করে বাংলাদেশ।

মালেশিয়ার কুয়ালালামপুর কিনরারা একাডেমি ওভালে ফাইনাল ম্যাচে শক্তিশালী ভারতকে তিন উইকেটের ব্যবধানে হারিয়ে শিরোপা উদযাপন করে বাংলার বাঘিনীরা। আর এটাই ছিল বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপা জয়।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১১২ রান সংগ্রহ করে শক্তিশালী ভারত। ১১৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিগার সুলতানার ২৭ আর রুমানা আহমেদের ২২ রানে ভর করে ইনিংসের শেষ বলে শ্বাসরুদ্ধকর জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

জয়ের মুহূর্তটা ছিল বেশ রোমাঞ্চকর। শেষ ৩ বলে দরকার মাত্র ২ রান। এমন সময় কাউরের বলে কৃষ্ণমূর্তিকে ক্যাচ দেন সানজিদা, পরের বলে রান আউট রুমানা। ড্রেসিং রুম ছেড়ে বাউন্ডারি লাইনে এসে দাঁড়ানো ফাহিমা-আয়েশারা মূহূর্তেই যেন স্তব্ধ হয়ে যান। তাহলে কি আবারো তীরে এসে তরী ডোবাবে বাংলাদেশ।

সব শঙ্কা কাটিয়ে বাংলাদেশকে বিষ্ময় উপহার দেন জাহানারা আলম। চাপ ধরে রেখে ডিপ মিড উইকেটে বল ঠেলে দিয়েই পড়িমরি করে নিয়ে নেন দুই রান। জয়োল্লাসে মাতে টিম টাইগের্স। আর দেশের হয়ে নারী কিংবা পুরুষ সব মিলিয়ে প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা অর্জন করে বাংলাদেশ। আজ সেই শিরোপা জয়ের এক বছর পূর্ন হলো।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »