এবার ক্রিকেট অপারেশন্সের দিকে আঙ্গুল তুললেন ডমিঙ্গো!

দুর্জয় দাশ গুপ্ত »

সর্বশেষ ছয় টেস্টের মধ্যে পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে টিম টাইগার্স। আর দেশের বাইরে বিদশের মাটিতে সর্বশেষ আট টেস্টের সাতটিতেই ইনিংস হারের লজ্জায় পড়েছে বাংলাদেশ। আর ভারত এবং পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ তিন টেস্টে চারদিন পর্যন্তও লড়াই করতে ব্যর্থ হয়েছে মুমিনুল হকের দল।

এবার এই দুই সিরিজে বাজে পারফরম্যান্সের মূল কারণ হিসেবে সূচিকেই দায়ী করছেন বাংলাদেশের প্রধান কোচ দক্ষিণ আফ্রিকান রাসেল ডমিঙ্গো। তবে কোচের এমন কথার যুক্তিও আছে৷ কেননা ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ খেলার আগে কোনো প্রস্তুতি ম্যাচ পর্যন্ত খেলেননি বাংলাদেশের ক্রিকেটাররা।

এদিকে পাকিস্তানের বিপক্ষে টেস্টের আগে ক্রিকেটারদের একমাত্র প্রস্তুতির জায়গা ছিলো চলতি বাংলাদেশ ক্রিকেট লিগের প্রথম রাউন্ড। তাই বাজে পারফরম্যান্সের কারণে বাংলাদেশের ক্রিকেট সূচি তৈরির দায়িত্বে থাকা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির দিকেই আঙুল তুললেন বাংলাদেশের প্রধান কোচ।

ডমিঙ্গো বলেন, ‘মূলত সূচির কারণেই ভারত এবং পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচের আগে আমাদের প্রস্তুতি খুব খারাপ ছিল। মোট কথা দল হিসেবে আমাদের পারফর্ম করার সময়ই ছিল না। আর এখন এ কারণেই এই টেস্টের চার-পাঁচদিন আগে আমরা দল হিসেবে কিছু জিনিসের উন্নতি করতে পারি এবং সেগুলো নিয়ে ব্যাপক ভাবে কাজ করতে পারি।’

প্রায় পাঁচ মাস আগে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন রাসেল ডমিঙ্গো। আর এর মধ্যেই স্বাভাবিকভাবে কোন খেলোয়াড়েরা টেস্ট ক্রিকেটের জন্য যোগ্য সেটা বুঝতে পেরেছেন প্রধান কোচ। এ ছাড়া খেলোয়াড়দের কোথায় উন্নতি করতে হবে সেটাও এখন ভালো ভাবেই বুঝতে পেরেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘আমি পাঁচ মাস হলো বাংলাদেশে আছি। এখন আমি ভালো করেই বুঝতে পারি কোন খেলোয়াড় টেস্ট ম্যাচের জন্য উপযুক্ত। এবং এটাও এখন জানি খেলোয়াড়দের কোথায় উন্নতি করতে হবে। আমি জানি তাদের এখন থেকে কী করা উচিত। আর এজন্যই আমি সামনে এগিয়ে যাওয়ার জন্য উদগ্রীব।’

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »