এবারের আইপিএলে তিন নিয়মে বদল

নিউজ ক্রিকেট ২৪ ডেস্ক »

আগামী ৩১ মার্চ থেকে শুরু হবে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। এবার থেকেই আইপিএলে শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে ফরম্যাটে প্রতিযোগিতা। এছাড়া এবারের আইপিএলে ক্রিকেটের তিনটি নিয়মেও পরিবর্তন আনা হয়েছে।

দেখে নিন এবারের আইপিএলে তিন নিয়ম:

এক, এর আগে টসের সময় প্রথম একাদশ জানিয়ে দিতে হতো অধিনায়কদের। তবে এবারের আইপিএল থেকে তা হবে না। টসের সময় দু’টি আলাদা প্রথম একাদশের তালিকা নিয়ে নামতে পারবেন অধিনায়করা। টসের পরে নিজের পছন্দের প্রথম একাদশ জানাতে পারবেন তিনি। অর্থাৎ, বোলিং বা ব্যাটিংয়ের সিদ্ধান্তের ওপর নির্ভর করে প্রথম একাদশে পরিবর্তন করতে পারবেন অধিনায়করা।

দুই, নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে আগে জরিমানা করা হত অধিনায়ককে; কিন্তু এবার থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার রাখতে হবে অধিনায়ককে। ফলে সুবিধা পাবে ব্যাটিং দল।

তিন, ফিল্ডিং করার সময় নিয়ম-বহির্ভূতভাবে নড়াচড়া করলে তারও শাস্তি পেতে হবে ফিল্ডিং করা দলকে। যদি বল করার সময় উইকেটরক্ষক নিয়ম-বহির্ভূত ভাবে নড়াচড়া করেন তাহলে ব্যাট করা দলকে পেনাল্টি হিসাবে ৫ রান দেওয়া হবে। সেই বলটিও ডেড বল হিসাবে ধরা হবে। অর্থাৎ, কোনও বল না খেলেই ৫ রান যোগ হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে। কোনও ফিল্ডার সেই কাজ করলেও একই শাস্তি পেতে হবে।

আগামী ৩১ মার্চ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস ও চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর।

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »