বড় ভাইয়ের ইচ্ছাতেই লেগ স্পিনার হয়েছি: জোবায়ের হোসেন লিখন

মারুফ ইসলাম ইফতি »

একজন ভাল মানের লেগ স্পিনারের অভাব এখনো বোধ করে বাংলাদেশ ক্রিকেট।লক্ষ্য করলে দেখা যায়, বাংলাদেশ ব্যাতীত বিশ্বের প্রায় সবকয়টি দেশে একজন নিয়মিত লেগ স্পিনার দেশের হয়ে প্রতিনিধিত্ব করে, আর অনেক সময় কন্ডিশন ও উইকেটের সুবিধাকে কাজে লাগিয়ে একাই ব্যবধান গড়ে দেয় ম্যাচের।বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এখন অব্দী ভাল মানের লেগ স্পিনার দেখা যায়নি।যদিও একজন জুবায়ের হোসেন লিখন বেশ কয়েকবার সম্ভবনা দেখিয়েও শেষ পর্যন্ত হারিয়ে গেছেন।তবুও পরিসংখ্যান অনুযায়ী লেগ স্পিনারদের তালিকায় সেই জোবায়ের হোসেন লিখন দেশের হয়ে এখন অব্দী সফল লেগ স্পিনার।

আন্তর্জাতিক ক্যারিয়ারে দেশের হয়ে তিন ফরম্যাটে খেলেছেন এই লেগ স্পিনার।৬ টেস্টে ১৬ উইকেট, ৩ ওয়ানডেতে ৫ উইকেট এবং একটি মাত্র টি-টুয়েন্টি ম্যাচে নিজের ঝুলিতে একটি উইকেট নিয়েছেন এই স্পিনার।

নিউজক্রিকেট টুয়েন্টিফোরের নিয়মিত লাইভ আড্ডায় অতিথি হয়ে এসে জোবায়ের লিখন কথা বলেছেন ক্রিকেট ক্যারিয়ার ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে।কিভাবে মিডিয়াম পেস অলরাউন্ডার থেকে লেগ স্পিনার হয়ে গেলেন সেই গল্পও শুনিয়েছেন নিউজক্রিকেট টুয়েন্টিফোরকে।

লেগ স্পিনার হয়ে ক্যারিয়ার গঠনের গল্প জানাতে গিয়ে লিখন বলেনঃ মূলত আমি শুরুতে মিডিয়াম পেসার ও ব্যাটসম্যান হয়ে শুরু করেছিলাম।আমার বড় ভাই তখন আমাদের কোচ ছিলেন।ভাইয়া আমাকে একদিন বলল লেগ স্পিন ট্রাই করতে।ভাইয়া আমাকে বলেন, দেখ আমাদের দেশে ভাল মানের লেগ স্পিনার নেই।তাই লেগ স্পিনারদের জন্য ভাল সুযোগ থাকবে। তুই লেগ স্পিনার হিসেবে চেষ্টা কর। ভাইয়ার পরামর্শে মিডিয়াম পেস ছেড়ে দিয়ে লেগ স্পিন নিয়ে কাজ করা শুরু করি। লেগ স্পিনারদের জন্য সোল্ডার পাওয়ার খুবই গুরুত্বপূর্ণ, আর ছোটবেলা থেকে এই জায়গাটায় আমি স্ট্রং ছিলাম,আর তাই আমার সমস্যা হয়নি বোলিংয়ে।ওইভাবে ভাইয়ার ইচ্ছাতেই লেগ স্পিনার হয়ে শুরু।পরবর্তীতে বয়স ভিত্তিক ক্রিকেটে সবসময় আল্লাহর রহমতে ডমিনেট করতে সক্ষম হয়েছি।আর এইভাবে একজন লেগ স্পিনার হয়ে উঠা।

ক্যারিয়ার নিয়ে লিখনের ভবিষ্যৎ পরিকল্পনা ও ইচ্ছার কথা জানতে চাইলে নিউজক্রিকেট টুয়েন্টিফোরকে লিখন আরো জানান: সময় এখনো ফুরিয়ে যায়নি।আমার জন্য এখনো ভাল সুযোগ আছে নিজেকে প্রমাণ করে আবারো জাতীয় দলে ফেরার জন্য।আমি এখনো স্বপ্ন দেখি, আমি নিজেকে প্রমাণ করে আবারো দেশের হয়ে খেলবো।আমি আপাতত ডোমেস্ট্রিক ক্রিকেটে কিভাবে ভাল করবো সেটা নিয়েই ভাবছি।এখানে আমি ভাল করতে সক্ষম হলে ইনশাআল্লাহ কোন একদিন আমার উপর আবার ভরসা করবে বোর্ড।

নিউজক্রিকেট টুয়েন্টিফোর / ইফতি মারুফ

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »