বলের উজ্জ্বলতা বাড়াতে নতুন পরিকল্পনা করছে বিসিবি

নিউজ ডেস্ক »

করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য ঝুঁকি থাকায় আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) ক্রিকেট বলে লালা বা থুথু ব্যবহারে নিষেধাজ্ঞা এনেছে৷ যার ফলে বোলারদের বেকায়দায় পরতে হবে৷ এবার এই সমস্যা কাটাতে নতুন এক পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি।

বলে এখন লালা ব্যবহারে নিষেধাজ্ঞা আনায় অনেক বিশ্লেষক মনে করছেন বোলারদের পক্ষে এখন কিছুই নেই। তারা আগে বাড়তি সুইং পেতে বলে লালা ব্যাবহার করে বল শাইন করাতো। তবে বিসিবি এর একটি সমাধান আনার চেষ্টা করছে বাংলাদেশী ক্রিকেটারদের জন্য।

বিসিবির জার্সি বানানোর দায়িত্বে থাকা কোম্পানি স্পোর্টস ফর স্পোর্টসকে এই দায়িত্ব দেয়া হয়েছে। তারা নতুন এক ধরণের ফেব্রিকস খেলোয়াড়দের ট্রাউজারে ব্যবহার করবে। সে ফেব্রিকসের কারণে ক্রিকেটাররা বল শাইন করতে পারবে৷ এই ব্যাপারে স্পোর্টস ফর স্পোর্টসের কর্ণধার মেহতাবুদ্দিন আহমেদ বলেন, ‘আমরা খেলোয়াড়দের জন্য নতুন ধরণের এক ফেব্রিকস দিয়ে তাদের ট্রাউজার বানাবো। এই ট্রাউজার দিয়ে খেলোয়াড়রা বল শাইন করাতে পারবে কোনো রকম থুথু ব্যবহার করা ছাড়া। এই বিশেষ ফেব্রিকসটি দেশের বাইরে থেকে আনা হবে। এটা প্রাকৃতিক ভাবে পাওয়া।’

তবে এই ফেব্রিকসের কারণে খেলোয়াড়রা কোনো সমস্যায় পড়বে কিনা এটি আগে দেখা হবে। মেহতাবুদ্দিন আরো বলেন, ‘প্রথমে এটি আমরা জাতীয় দলের ক্রিকেটারদের কাছে দেবো। বিসিবি আর খেলোয়াড়রা এটা চেক করবে। অবশ্যই এখানে খেলোয়াড়রা কোনো সমস্যা পড়বে কিনা এটিও দেখা হবে।’

এটি শুধু বিসিবি অনুমোদন দিলে হবেনা। আন্তর্জাতিক ম্যাচে এই ট্রাউজার পড়ে খেলোয়াড়রা খেলতে পারবে কিনা সেটির অনুমোদন লাগবে আইসিসির পক্ষ থেকে। তারপরেই কেবল খেলোয়াড়রা ব্যবহার করতে পারবেন এই ট্রাউজার।

নিউজক্রিকেট/রীম

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »