আফগানিস্তানে ১ম নারী ক্রিকেট একাডেমী উদ্ভোধন করলেন রশিদ খান

নিউজ ডেস্ক »

দিন দিন জনপ্রিয়তা বাড়ছে নারী ক্রিকেটের, পুরুষদের ক্রিকেট যেমন কোটি ভক্তদের হৃদয়ে জায়গা জুড়ে আছে তেমনি নারী ক্রিকেটাররাও তাদের পারফরমেন্স দিয়ে জয় করে নিচ্ছেন ক্রিকেটপ্রেমীদের মন। এরই ধারাবাহিকতায় আফগানিস্তানে গঠন করা হয়েছে নারী ক্রিকেট একাডেমি, আর এই একাডেমির উদ্ভোধন করেছেন আফগান অধিনায়ক রশিদ খান।

নারী ক্রিকেটে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মত দেশগুলোতে জনপ্রিয় থাকলেও তেমন প্রভাব ফেলতে পারেনি শুরুর দিকে উপমহাদেশে।নারীদের ক্রিকেট মানেই ছিল নানান বাধা, নারী ক্রিকেটার হতে হলে পড়তে হতো তাচ্ছিল্যের মুখে।  ৯০ এর দশকে ভারতে নারী ক্রিকেট বিশ্বকাপ আয়োজনের পর ধীরে ধীরে উপমহাদেশে জনপ্রিয়তা পেতে থাকে নারী ক্রিকেট। দেখতে দেখতে ভারত পরবর্তীতে পাকিস্তান ও শ্রীলঙ্কায়ও জনপ্রিয়তা পায় নারী ক্রিকেট।২০০০ সালের পর পুরুষ ক্রিকেটের জনপ্রিয়তার কারণে বাংলাদেশেও নারীদের ক্রিকেট খেলা জনপ্রিয় হতে শুরু করে। বর্তমানে বাংলাদেশে নারী ক্রিকেট বেশ জনপ্রিয়। বাংলাদেশ নারী ক্রিকেট দল ফাইনালে ভারতকে হারিয়ে হয়েছে এশিয়া কাপ চ্যাম্পিয়ন, এর পর থেকে বাংলাদেশে নারী ক্রিকেটার জনপ্রিয়তা বেড়েছে আরো।

তবে অন্যান্য দেশগুলোর মতো নারী ক্রিকেট প্রভাব ফেলতে পারেনি আফগানিস্তানে, সেখানে পায়নি তেমন জনপ্রিয়তা । আফগানিস্তানে পুরুষ ক্রিকেটার জনপ্রিয়তা এখন তুঙ্গে। তবে সামাজিক কারণে এখনো সেভাবে নারী ক্রিকেট শুরু করতে পারেনি যুদ্ধবিদ্ধস্ত দেশটি।তবে পরিবর্তনের হাওয়া বোধ হয় আফগানিস্তানে এসে পৌছালো অবশেষে। শুক্রবার উদ্ভোধন করা হল আফগানিস্তানের প্রথম নারী ক্রিকেট একাডেমি। নারী ক্রিকেট একাডেমির উদ্ভোধনে উপস্থিত ছিলেন আফগানিস্তানের সবচাইতে জনপ্রিয় খেলোয়াড় রশিদ খান।

আফগানিস্তানে নারী ক্রিকেট একাডেমির স্লোগান ছিল দুইটি। স্লোগান দুইটি হচ্ছে, “ ক্রিকেট খেলা আমাদের অধিকার  ও নারীরাও ক্রিকেট খেলতে পারে।” নারী ক্রিকেটারদের উৎসাহ দেওয়ার জন্য আফগানিস্তানের সবচেয়ে বড় তারকার উপস্থিতি অনেক বড় ব্যাপার ছিল। আফগানিস্তানের পুরুষ ক্রিকেট দল যেভাবে উন্নতি করেছে তাদের নারীরাও সাহসের সাথে ব্যাট ও বল হাতে দারুন পারফরম্যান্স করে বিশ্বকে তাদের প্রতিভার জানান দিবে আগামী বছর গুলোতে এটাই সকল ক্রিকেট ভক্তের প্রত্যাশা।

নিউজ ক্রিকেট২৪/সুফিয়ান

নিউজটি বন্ধুদের সাথে শেয়ার করুন »

মন্তব্য করুন »